আপডেট : ২৮ ফেব্রুয়ারি, ২০১৬ ২১:০৫

বাবার বয়স ১৫ ছেলের ৪! এটা কী সম্ভব?

অনলাইন ডেস্ক
বাবার বয়স ১৫ ছেলের ৪! এটা কী সম্ভব?

 যুক্তরাষ্ট্রের বাসিন্দা ফ্রেড সেকোফেকে দেখলেই বোঝা যাবে তার বয়স ১৫ বছরের চেয়ে অনেক অনেক উপরে। আর পুত্র এরিখকে দেখলেও মনে হবে কমপক্ষে ১৫-১৬’র কাছাকাছি তার বয়স। অথচ অফিসিয়ালী পিতা ফ্রেডের বয়স ১৫ বছর।ছেলের অফিসিয়াল বয়সও ৪ বছর।বিস্ময়কর ঘটনাটি ঘটেছে কিশোর এরেিখর বেলায়ও।

 আজ (রবিবার) রাত ১২টায় পিতা পুত্র তাদের এই অফিসিয়াল জন্মদিনটি বেশ ঘটা করেই পালন করবেন। এটা কি সম্ভব! গাঁজাখুড়ি মনে হলেও এই দৈব ঘটনাটি ঘটেছে এই পিতা পুত্রের বেলায়। এ ঘটনাটি প্রতি ২১ লাখে একজনের হয়ে থাকে। এবার সমাধানটি দিয়ে দেই।

৬০ বছর আগে ইরানে এক লিপইয়ারের ২৯ ফেব্রুয়ারী হয়েছিল পিতা ফ্রেড সেকোফের। সেই থেকে সঙ্গত কারণে তার জন্দিমনটি আসতো প্রতি চার বছর পর পর। সে হিসেবে আজ রাতে তার অফিসিয়াল জন্মদিন হবে ১৫তম। একই দৈব ঘটনাটি ঘটেছে তার ছেলে এরিখের বেলায়। তারও জন্ম ১৬ বছর আগের লিপইয়ারের ২৯ ফেব্রুয়ারী। আর সে হিসেবে আজ রাতে তার অফিসিয়াল জন্মদিন হবে চতুর্থ। ক্যলেন্ডারের এই অনিবার্য সীদ্ধান্ত নিয়ে একসময়ে তাদের আফসোসের সীমা ছিল না। প্রতিবছর সবার জন্মদিনের কেক খেলেও তাদের জন্মদিন আসতোই না। এটা নিয়ে পিতা পুত্রকে বেশ হাসি ঠাট্টার শিকারও হতে হয়েছে সবসময়। কিন্তু এখন তারা এটায় বেশ মজা পান।

১৯৭৯ সাল পর্যন্ত আমি জানতামই না আমার জন্মদিনটির একটি বিশেষত্ব আছে। কারণ ইরানে আমার পরিবানে জন্মদিন পালনে সেরকম প্রচলন ছিল না। সে বছরই যখন যুক্তরাষ্ট্রে পাড়ি দিলাম বিমানবন্দরে এক ইমিগ্রেশন কর্মকর্তা ধরিয়ে দিলেন আমার জন্মদিনের বিশেষত্বের কথা। যখন কেউ আমার জন্মদিনের তারিখ প্রথম শোনে তখন বিস্মিত হয়। সবচেয়ে মজার দিক হচ্ছে আমাদের জন্মদিনের তারিখ কেউ একবার শুনলে আর ভোলে না। কারণ এটা একটি বিশেষায়িত তারিখ। আমরা এটা নিয়ে গর্ববোধ করি। অনেকটা আনন্দের সঙ্গেই বললেন ফ্রেড সেকোফে।

এরিখের ভাবনাটা একটু অন্যরকম। মাঝে মাঝে খুব মেজাজ খারাপ লাগতো যখন, বন্ধুরা বলতো ‘তোমার বয়স তো মাত্র চার বছর তোমার গাড়ি চালানোর লাইসেন্স পেতে বুড়ো হয়ে যেতে হবে। মা বলতো তুমি এখনো চার বছরের ছোট বাবু’ ‘ছোটবেলায় যখন সবাই জন্মদিন পালন করতো তখন আমার খুব খারাপ লাগতো। বন্ধুরা বলতো তুমি তো ১ মার্চ অথবা ২৮ ফেব্র“য়ারি দিনটি পালন করতে পারো। আমারও তীব্র ইচ্ছে ছিল সেভাবে পালন করার। কিন্তু এখন চার বছর পর পর দিনটি পালন করতেই বেশি মজা লাগছে। এ দিনটি আসলেই অন্যরকম স্পেশাল।’

খবর: হফিংটন পোষ্টের।

উপরে