আপডেট : ২৮ ফেব্রুয়ারি, ২০১৬ ১৭:২৪

সৌদি আরবের জেদ্দায় ২৪ ঘণ্টায় ছয়টি স্কুলে আগুন

আন্তর্জাতিক ডেস্ক
সৌদি আরবের জেদ্দায় ২৪ ঘণ্টায় ছয়টি স্কুলে আগুন

সৌদি আরবের জেদ্দায় ২৪ ঘণ্টায় একে একে ছয় স্কুলে আগুন লাগার ঘটনা ঘটেছে। তবে কোন হতাহতের খবর পাওয়া যায়নি। এতে স্কুলগুলোর শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি প্রশ্নবিদ্ধ হয়েছে।    

গত বৃহস্পতিবার ধারাবাহিক এ আগুন লাগার ঘটনা ঘটে বলে দেশটির বেসামরিক কর্তৃপক্ষের বরাতে জানা গেছে।  

আগুনের ব্যাপ্তি কম ছিল বলে শিা অধিদফতর থেকে বলা হয়েছে। স্কুলগুলোর কর্তৃপও যথাযথ ব্যবস্থা নিয়েছে বলে দাবি করছে। গণমাধ্যমকে দেশটির শিক্ষা পরিচালক আবদুল্লাহ আল-থাকাফি বলেন, স্কুলগুলোতে সচেতনতা বৃদ্ধি ও ব্যবস্থাপনা নিশ্চিতে শিক্ষা অধিদফতরের কর্মকর্তারা ব্যাপক প্রচেষ্টা অব্যাহত রেখেছেন। নিয়মিত পর্যবেক্ষণ অব্যাহত রয়েছে। আর জরুরি প্রয়োজনে সার্বক্ষণিক সেবা দেয়ার জন্যও ব্যবস্থা রয়েছে।
বেসামরিক প্রতিরা কর্তৃপ জানিয়েছে, বৃহস্পতিবার জেদ্দার ছয়টি স্কুলে আগুন লাগে। এসব স্কুলে গিয়ে উদ্ধারকারীদল শিক্ষার্থী ও শিক্ষকদের দ্রুত উদ্ধার করে। প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার প্রথম আগুন লাগে হিন্দাওয়ার একটি প্রাথমিক বিদ্যালয়ে। সেখানে কেউ আহত হয়নি। এ ঘটনার পর ওই দিন সাফা, রাদওয়াহ, বানি মালিক ও জামিয়াতে অগ্নিকাণ্ড ঘটে।

বুধবার রাদওয়াহর একটি উচ্চ বিদ্যালয়ে আগুন লাগার ঘটনা ছিল মারাত্মক। রেড ক্রিসেন্টের উদ্ধারকারী দল ১৮ নারী শিক্ষার্থীকে উদ্ধার করে বিভিন্ন হাসপাতালে পাঠায়। এসব ঘটনায় সৌদির সংশ্লিষ্ট বিদ্যালয়ের শিার্থীদের অভিভাবেকরা আতঙ্কিত হয়ে পড়েছেন।

স্কুলগুলোর নিরাপত্তায় আরো গুরুত্ব দেয়া উচিত বলে তারা দাবি করেছেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে 

উপরে