আপডেট : ২৮ ফেব্রুয়ারি, ২০১৬ ১৪:৫৭

ইরানের ভোটে এগিয়ে সংস্কারপন্থী ও মধ্যমপন্থীরা

আন্তর্জাতিক ডেস্ক
ইরানের ভোটে এগিয়ে সংস্কারপন্থী ও মধ্যমপন্থীরা

ইরানে শুক্রবার অনুষ্ঠিত নির্বাচনে প্রেসিডেন্ট হাসান রুহানিসহ সংস্কারপন্থী ও মধ্যমপন্থীরা এগিয়ে রয়েছে। নির্বাচনের প্রাথমিক ফল থেকে এ তথ্য জানা গেছে। বিবিসির খবরে বলা হয়, দুই নির্বাচনে (পার্লামেন্ট ও ধর্মীয় নেতা নির্বাচন) উদারপন্থীদের এগিয়ে থাকার খবর পাওয়া গেছে। ৮৮ সদস্যের ধর্মীয় নেতা পরিষদের (অ্যাসেম্বলি অব এক্সপার্টস) নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট হাসান রুহানি ও সাবেক প্রেসিডেন্ট আকবর হাশেমি রাফসানজানি এগিয়ে আছেন।

ধর্মীয় পরিষদই ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহকে নির্বাচন করে। বর্তমানে আয়াতুল্লাহর বয়স ৭৬। এ ছাড়া তিনি অসুস্থ। তাই এ নির্বাচনের মাধ্যমে তাঁর স্থলাভিষিক্ত হতে পারেন নতুন কোনো আয়াতুল্লাহ।

২৯০ সদস্যের পার্লামেন্ট নির্বাচনে সংস্কারপন্থীরা রাজধানীর তেহরানের ৩০টি আসনের সবকটিতেই জয়ের পথে। এটি দেশটির বর্তমান প্রেসিডেন্টের ক্ষমতার পরিসরকে আরো বাড়াবে বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রসহ বিশ্বশক্তিগুলোর সঙ্গে পরমাণু চুক্তির পর এ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। তাই এতে সংস্কারপন্থীদের পক্ষে ভোট গেছে বলে ধারণা বিশ্লেষকদের। এ নির্বাচনে ইতিবাচক ফল প্রেসিডেন্ট রুহানিকে ২০১৭ সালে অনুষ্ঠেয় নির্বাচনে পুনর্নির্বাচিত হওয়ার সুযোগ করে দিতে পারে।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে 

উপরে