আপডেট : ২৮ ফেব্রুয়ারি, ২০১৬ ১৩:২৮

পেটে ক্ষুধা নিয়েই প্রেসিডেন্টের জন্মদিনের বেলুন ওড়ানো দেখতে দশ হাজার মানুষ

নিজস্ব প্রতিবেদক
পেটে ক্ষুধা নিয়েই প্রেসিডেন্টের জন্মদিনের বেলুন ওড়ানো দেখতে দশ হাজার মানুষ

 দেশের মানুষ অনাহারে। দেশ একেবারে দেনার দায়ে জর্জরিত বললে কম বলা হবে। কিন্তু তাতে কী ? জিম্বাবুয়ের বিতর্কিত প্রেসিডেন্ট রবার্ট মুগাবে আছেন তাঁর নিজস্ব স্টাইলেই। প্রেসিডেন্ট মহাশয় তাঁর ৯২তম জন্মদিনে খরচ করলেন ৮ লক্ষ মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৫ কোটি টাকা)। দেশের যে অংশে মানুষ খরার কারণে সবচেয়ে কষ্ট আছেন সেই জায়গা থেকে ৯২টা বেলুন উড়িয়ে তাঁর স্ত্রী গ্রেসকে নিয়ে জন্মদিনের উৎসব শুরু করেন মুগাবে।

পেটে খিদে নিয়েই প্রেসিডেন্টের জন্মদিনের বেলুন ওড়ানো দেখতে হাজির হলেন দশ হাজার মানুষ। মুগাবে অবশ্য বরবরাই তাঁর জন্মদিনটা একেবারে কিং সাইজ করে থাকেন। গত বছর তার বিরুদ্ধে অভিযোগ তিনি তাঁর ৯১ তম জন্মদিনে হাতি সহ প্রচুর বন্যপ্রাণী শিকার করে সেগুলি রান্না করে ২০ হাজার অতিথিকে খাইয়েছিলেন। গতবার জন্মদিনের পার্টিতে খরচ করেছিলেন ১০ লক্ষ ডলার। এবার সেখানে ২ লক্ষ ডলার কম খরচ করলেন।

দীর্ঘদিন ধরেই পশ্চিমি দুনিয়া আর তাঁর দেশের একটা অংশ তাঁর বিরুদ্ধে নান বিস্ফোরক অভিযোগ তুলে জিম্বাবুয়ের গণতন্ত্রকে ধ্বংসের অভিযোগ করেছেন। অ্যান্ডি ফ্লাওয়ার, হেনরি ওলোঙ্গা সহ জিম্বাবুয়ের ক্রিকেটাররা মুগাবের বিরুদ্ধে মুখ খুলে দেশ ছেড়েছেন। কিন্তু তার পরেও বহাল তবিয়তে দেশশাসন করে চলেছেন মুগাবে।

উপরে