আপডেট : ২৭ ফেব্রুয়ারি, ২০১৬ ১৮:৫৭

শক্তিশালী ট্যাঙ্কগুলিকেও তা ‘জ্বলন্ত কুমড়ো’ বানিয়ে দেবে: কিম জং

আন্তর্জাতিক ডেস্ক
শক্তিশালী ট্যাঙ্কগুলিকেও তা ‘জ্বলন্ত কুমড়ো’ বানিয়ে দেবে: কিম জং

আবার হুঙ্কার উত্তর কোরিয়ার। কিম জং উন জানালেন, এমন ট্যাঙ্ক বিধ্বংসী রকেট তৈরি করেছে তাঁর দেশ যে বিশ্বের সবচেয়ে শক্তিশালী ট্যাঙ্কগুলিকেও তা ‘জ্বলন্ত কুমড়ো’ বানিয়ে দেবে। রকেট লঞ্চার থেকে হামলা চালানোর মহড়ার একটি ছবি প্রকাশ করে উত্তর কোরিয়ার সরকারি সংবাদ মাধ্যম জানিয়েছে, তাদের এই নতুন লেসার গাইডেড রকেট, স্নাইপারদের রাইফেলের মতো নিখুঁত নিশানায় আঘাত হানতে পারে।

কিছু দিন আগেই হাইড্রোজেন বোমার সফল পরীক্ষামূলক বিস্ফোরণের কথা ঘোষণা করেছে উত্তর কোরিয়া। তার পর সুদীর্ঘ পাল্লার রকেট উৎক্ষেপণ করে কিম জং উনের দেশ বিতর্ক আরও বাড়িয়েছে। আমেরিকার দাবি, আসলে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। পরমাণু নিরস্ত্রীকরণে রাজি না হওয়ায় উত্তর কোরিয়ার উপর নানা রকম আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আগে থেকেই ছিল। হাইড্রোজেন বোমা বানানো এবং তথাকথিত রকেট উৎক্ষেপনের পর পিয়ংইয়ং-এর উপর নিষেধাজ্ঞা আরও বাড়তে চলেছে। কিন্তু তাতেও থামতে রাজি নন কিম জং উন। এ বার হুঙ্কার ছাড়লেন লেসার গাইডেড রকেট ছুড়ে।

উত্তর কোরিয়ার সরকারি সংবাদমাধ্যম জানিয়েছে, রাষ্ট্রপ্রধান কিম জং উনের উপস্থিতিতে নতুন লেসার গাইডেড রকেট পরীক্ষা করা হয়েছে। শত্রুপক্ষের প্রবল শক্তিশালী যে সব ট্যাঙ্ক ধ্বংস করা যায় না বলে এত দিন ধারণা ছিল, উত্তর কোরিয়ার নতুন রকেট সেই সব ট্যাঙ্ককেও জ্বলন্ত কুমড়োয় পরিণত করতে পারবে বলে কিম জং উন মন্তব্য করেছেন। জানিয়েছে কোরীয় মিডিয়া। সফল মহড়ার পর বিপুল সংখ্যায় এই লেজার গাইডেড রকেট তৈরির নির্দেশ দিয়েছেন কিম জং উন।

অনেক বছর ধরে বিভিন্ন আন্তর্জাতিক নিষেধাজ্ঞার মধ্যে থাকার জেরে অর্থনৈতিক ভাবে উত্তর কোরিয়া প্রায় ধুঁকছে। কিন্তু আড়াই কোটি জনসংখ্যার দেশে ১২ লক্ষের বিশাল সেনাবাহিনী পুষছেন কিম। প্রতিবেশী দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর আকার এর ঠিক অর্ধেক। সংখ্যায় বিশাল হলেও উত্তর কোরীয় সেনার অস্ত্রশস্ত্র এবং সরঞ্জাম পুরনো হয়ে গিয়েছে বলে শোনা যায়। আন্তর্জাতিক নিষেধাজ্ঞার মুখে থাকা উত্তর কোরিয়ার সেনা জ্বালানি সঙ্কটেও ভুগছে। নতুন কিছু নিষেধাজ্ঞা আরোপের তোড়জোড় শুরু হওয়ায় সেই সঙ্কট আরও বাড়বে। সে সব দিকে ভ্রূক্ষেপ করতে অবশ্য কিম রাজি নন। বিপুল সংখ্যায় অস্ত্র বানানোর নির্দেশ দিয়ে দিয়েছেন তিনি।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/আইএম

উপরে