আপডেট : ২৭ ফেব্রুয়ারি, ২০১৬ ১৪:২১

পদত্যাগ করেছেন উইকিমিডিয়ার প্রধান নির্বাহী ‘লিলা'

অনলাইন ডেস্ক
পদত্যাগ করেছেন উইকিমিডিয়ার প্রধান নির্বাহী ‘লিলা'
সম্প্রতি উইকিমিডিয়া ডিসকাভার নামে একটি সার্চ ইঞ্জিন চালু বিষয়ে স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠে। স্বচ্ছতার বিতর্কে উইকিমিডিয়া ফাউন্ডেশনের প্রধান নির্বাহী লিলা ত্রিতিকোভ পদত্যাগ করেছেন। আগামী ৩১ মার্চ তার দায়িত্ব শেষ হচ্ছে। 
 
কিছুদিন আগে উইকিমিডিয়া ঘোষণা করে এটি ওয়েবের তথ্যকে আরও উম্মুক্ত করতে উইকিমিডিয়া ডিসকাভার নামে একটি সার্চ ইঞ্জিন তৈরি করছে। এটি হবে ইন্টারনেটের প্রথম স্বচ্ছ সার্চ ইঞ্জিন। এর প্রথম সার্চ রেজাল্টটি থাকবে উইকিমিডিয়া থেকে।
 
উইকিমিডিয়ার এই ঘোষণায় বিতর্ক উঠে যে প্রতিষ্ঠানটি কি তাহলে গুগলের সাথে প্রতিযোগিতা করতে যাচ্ছে? তবে উইকিমিডিয়া জানায় তাদের এ ধরণের কোনো ইচ্ছা নেই।
 
নতুন সার্চ ইঞ্জিন তৈরির জন্য ইতিমধ্যে নাইট ফাউন্ডেশনের কাছে ২ লাখ ৫০ হাজার ডলার সাহায্যের আবেদন জানায় উইকিমিডিয়া। এই বিষয়টি সকলের জানাজানি হয়ে যাওয়ায় উইকিমিডিয়ার শীর্ষস্থানীয়দের স্বচ্ছতা নিয়ে বিতর্ক শুরু হয়। যার ফলে একজনকে বহিস্কার করা হয় ও একজন পদত্যাগ করেন। এরই ধারাবাহিকতায় লিলা পদত্যাগ করেছেন।
 
২০১৪ সালের ১ জুন দায়িত্বভার গ্রহণ করেন লিলা। রাশিয়ায় জন্মগ্রহণকারী লিলা ত্রিতিকোভ বিশেষ করে এন্টারপ্রাইজ সফটওয়্যার তৈরিতে বিশেষ অবদান রেখেছেন। যুক্তরাষ্ট্রে পড়াশোনা ও বেড়ে উঠা লিলা ১৯৯৯ সালে ক্যালিফোর্নিয়ায় প্রকৌশলী হিসেবে কাজ শুরু করেন। শুরুতে একটি সফটওয়্যার প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন।
 
পরবর্তীতে প্রধান তথ্য কর্মকর্তা হিসেবে এবং ভাইস প্রেসিডেন্ট অব ইঞ্জিনিয়ারিং হিসেবে মুক্ত সোর্স ও ক্লাউডভিত্তিক সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান সুগারসিআরএমে কাজ করেন। পাশাপাশি তিনি জামুরাই করপোরেশনের পরিচালনা পর্ষদের উপদেষ্টা হিসেবেও কাজ করেছেন।
 
২০১২ সালে বিজনেস সার্ভিসে সেরা নারী নির্বাহী হয়ে স্টিভ অ্যাওয়ার্ড পান লিলা। পুরস্কার হিসেবে তিনি ব্রোঞ্জ পদক পান। ইন্টেলিজেন্ট ডেটা ম্যাপিং এবং ডায়নামিক ল্যাংগুয়েজ অ্যাপ্লিকেশনে লিলা ত্রিতিকোভের অনেকগুলো প্যাটেন্ট রয়েছে।
উপরে