আপডেট : ২৬ ফেব্রুয়ারি, ২০১৬ ২১:৫৩

২ কোটি চীনা যুবকের কপালে ‘বউ’ নাই!

বিডিটাইমস ডেস্ক
২ কোটি চীনা যুবকের কপালে ‘বউ’ নাই!

বিয়ে করার জন্য মেয়ে খুঁজছেন চীনের পাত্ররা। কিন্তু পাত্রী না পাওয়ায় অধিকাংশ পুরুষই অবিবাহিত রয়েছেন। শুনে অবাক লাগলেও, এমনটা সত্যিই ঘটছে চীনে।

চীনে পুরুষ-মহিলার অনুপাত ১১৫:১০০। তাই মেয়ের সংখ্যা কম হওয়ায় অবিবাহিত পুরুষের সংখ্যা ক্রমশ বাড়ছে। বিষয়টা এমন পর্যায় পৌঁছতে চলেছে যে, ২০২০ সালে চীনে অবিবাহিত ছেলেদের সংখ্যাটা গিয়ে দাঁড়াবে ৩০ মিলিয়নে।

এক সমীক্ষায় দেখা গেছে, চীনের গ্রামগুলিতে ২০ থেকে ৪৫ বছরের মধ্যে প্রায় ২০ মিলিয়ন অবিবাহিত পুরুষ রয়েছেন, যারা বিয়ে করার জন্য পাত্রী খুঁজে পাচ্ছেন না। এর কারণ হিসেবে জানা যায়, চীনের গ্রামগুলিতে একটা বিয়ের খরচ প্রায় ১০ হাজার ৯৯৩ পাউন্ড। যেখানে ওই জায়গার ছেলেদের রোজগারের অঙ্কটা ১ হাজার ১৫১ পাউন্ড। তাই এত কম রোজগারে এত বেশি বিয়ের খরচের সামর্থও নেই তাদের। প্রধানত এই কারণেই তারা বিয়ে করতে পারছেন না।

চীনের এক দৈনিকে প্রকাশিত খবর অনুযায়ী জানা গেছ, গ্রামগুলি এতটাই দরিদ্র যে বিয়ের জন্য এত বেশি টাকা খরচ করার সামর্থ তাদের নেই। তাই এখন ওখানকার অবিবাহিত পুরুষেরা মরিয়া হয়ে বিয়ে করার জন্য এমন পাত্রী খুঁজছেন, যাদের বিয়ের জন্য এত খরচ হবে না। আবার অনেকে তো অন্য শহরে বেশি উপার্জনের জন্যও চলে যাচ্ছেন।

সর্বশেষে অংকটা এসে এখানেই ঠেকলো যে, নারী-পুরুষের সংখ্যার পার্থক্যটুকু কেবল দরিদ্র চীনা যুবকদেরই বউ থেকে বঞ্চিত করছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/মাঝি

উপরে