আপডেট : ২৬ ফেব্রুয়ারি, ২০১৬ ২০:৪৫

ছোট্ট মাছির আক্রমনে বিশালাকার হাতির মৃত্যু!

আন্তর্জাতিক ডেস্ক
ছোট্ট মাছির আক্রমনে বিশালাকার হাতির মৃত্যু!

মাংসাশী আফ্রিকার মাংসাশী মাছি ‘বটফ্লাই’ এর আক্রমনে বিশালাকার হাতির মৃত্যু ঘটছে বলে ধারণা করছে বনবিভাগ। সম্প্রতি ডুয়ার্সে একটি মৃত হাতির শরীরে আফ্রিকার মাংসাশী মাছি ‘বটফ্লাই’-এর লার্ভা পাওয়া যায়। এবারে ফের অসুস্থ হাতি নিয়ে ওই শঙ্কা কাজ করছে বনকর্মীদের।  

জানা গেছে, ফেব্রুয়ারির গোড়াতেই ডুয়ার্সে একটি মৃত হাতির পাকস্থলিতে আফ্রিকার বিষাক্ত "বটফ্লাই" প্রজাতির মাছির লার্ভা পেয়েছিলেন প্রাণী চিকিৎসক। সেই মাছির জন্যই নাগরাকাটার টন্ডুতে অসুস্থ হাতির মৃত্যু হয়েছিল।

কিন্তু শুক্রবার সকাল থেকেই ডুয়ার্সের নাগরাকাটার চাপরামারি অভয়ারণ্য লাগোয়া খুনিয়া মোড়ের ৩১ সি জাতীয় সড়কের পাশে জঙ্গলে আরও একটি মাকনা হাতিকে অসুস্থ অবস্থায় দেখতে পান বনকর্মীরা। অনেক চেষ্টা করেও হাতিটিকে জঙ্গলে ফেরৎ পাঠানো যাচ্ছে না। বাজি পটকা ফাটিয়েও কাজ হয়নি।

এখানেই বন দফতরের চিন্তা বাড়ছে। এর আগে ‘বটফ্লাই’ হানায় মৃত হাতিটিও শেষদিকে খুব দুর্বল হয়ে পড়ে। খাবার খেতেও পারেনি। এবারের হাতিটিকে দেখেও তেমন কিছু হতে পারে বলে আশঙ্কা অনেকের। কারণ, এখনও জানা যায়নি ‘বটফ্লাই’ কত প্রাণীকে আক্রমণ করে ফেলেছে।

নাগরাকাটা বিটের অফিসার কৃষ্ণপদ রায় জানিয়েছেন, হাতিটিকে পরীক্ষা করে দেখার চেষ্টা চলছে। অসুস্থ হলে চিকিৎসা করা হবে। না হলে যেভাবেই হোক জঙ্গলে পাঠিয়ে দেওয়া হবে। আপাতত হাতিটির উপরে নজর রাখা হচ্ছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে

 

উপরে