আপডেট : ২৬ ফেব্রুয়ারি, ২০১৬ ১৩:৩৮

ইরানে দশম জাতীয় সংসদ নির্বাচন, ভোটগ্রহণ শুরু

বিডিটাইমস ডেস্ক
ইরানে দশম জাতীয় সংসদ নির্বাচন, ভোটগ্রহণ শুরু

ইরানের পার্লামেন্ট এবং বিশেষজ্ঞ পরিষদের নির্বাচন শুরু হয়েছে। এই নির্বাচন উপলক্ষে শুক্রবার সকাল থেকে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ভোট গ্রহণ শুরু হয়েছে।  নির্বাচন উপলক্ষে পুরো দেশে একযোগে ভোট গ্রহণ চলছে। দেশটির বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নেয়ার মাত্র এক মাস পরেই এই নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

স্থানীয় সময় সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে। নির্বাচনে একই সঙ্গে ২৯০ আসনবিশিষ্ট পার্লামেন্ট এবং  ৮৮ আসনবিশিষ্ট বিশেষজ্ঞ পরিষদ নির্বাচনও অনুষ্ঠিত হচ্ছে। পরবর্তীতে উচ্চ পর্যায়ের কোনো আসন খালি থাকলে বিশেষজ্ঞ পরিষদের সদস্যরা সেই আসনে বসবেন। এই সদস্যরা আট বছর ক্ষমতায় থাকবেন। শুক্রবারের এ দুই নির্বাচনে প্রায় পাঁচ কোটি ইরানি ভোটার ভোট প্রদানের সুযোগ পাবেন। পার্লামেন্টের নির্সবাচিত সদস্যরা পরবর্তীতে বার্ষিক বাজেট এবং আন্তর্জাতিক চুক্তিসহ পশ্চিমাদের সঙ্গে পরমাণু চুক্তির বিষয়ে দায়িত্ব নেবেন।

পার্লামেন্ট নির্বাচনে ৬,২২৯ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদের মধ্যে নারী প্রার্থী আছেন ৫৮৬ জন। অন্যদিকে বিশেষজ্ঞ পরিষদের জন্য মোট ১৬১ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

দেশটির নির্বাচনী আইন অনুসারে ভোট শুরুর ২৪ ঘণ্টা আগেই সব ধরনের নির্বাচনী প্রচারণা শেষ করতে হয়। একারণে সব প্রার্থী বৃহস্পতিবার বৃহস্পতিবার সকাল ৮টার মধ্যেই তাদের নির্বাচনী প্রচারণা শেষ করেছেন। ইরানের সব রাজনৈতিক ও ধর্মীয় নেতা ভোটকেন্দ্রগুলোতে বিপুল সংখ্যায় উপস্থিত হয়ে নিজেদের ভোটাধিকার প্রয়োগের জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।
দেশটিতে এখন সর্বোচ্চ নেতা হিসেবে অধিষ্ঠিত আছেন আয়াতুল্লাহ আলি খামেনি। তার বয়স ৭৬ বছর। নির্বাচনের আগে এই সর্বোচ্চ নেতা বিচক্ষণতার সঙ্গে ভোট দেয়ার জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

 

উপরে