আপডেট : ২৫ ফেব্রুয়ারি, ২০১৬ ১৭:৩২

ইসলামী ব্যাংকের পরিচালকের বিরুদ্ধে দুদকের মামলা

বিডিটাইমস ডেস্ক
ইসলামী ব্যাংকের পরিচালকের বিরুদ্ধে দুদকের মামলা

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের স্বতন্ত্র পরিচালক ও অডিট কমিটির চেয়ারম্যান এন আর এম বোরহান উদ্দিনের বিরুদ্ধে রাজধানীর মতিঝিল থানায় মামলা করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপপরিচালক মো. সামছুল আলম।

বৃহস্পতিবার দুপুরে তিনি মানি লন্ডারিং প্রতিরোধ আইনে মামলাটি করেন।

বোরহান উদ্দিনের বিরুদ্ধে মামলার এজাহারে অভিযোগ হিসেবে ‘সন্দেহজনক লেনদেন, অবৈধভাবে অর্জিত আয় দেশি-বিদেশি মুদ্রায় পাচার করার’ কথা উল্লেখ করা হয়। মানি লন্ডারিং প্রতিরোধ আইন ২০১২ এর ৪ (২), (৩) ধারায় মামলাটি করা হয়েছে।

মামলার এজাহার সূত্রে জানা যায়, বোরহান উদ্দিন তার নিজ ও স্ত্রী সুস্মিতা উদ্দীনের নামে শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড ও ইসলামী ব্যাংক লিমিটেড পরিচালিত ৫টি ব্যাংক হিসাবে বিভিন্ন সময়ে মোট ১৪ কোটি ১৯ লাখ ৯৭ হাজার ২২৮ টাকা নগদে, চেকে ও ট্রান্সফারের মাধ্যমে জমা ও লেনদেন করেছেন। যার কোনো বৈধ ওয়ারিশ না পাওয়ায় দুদকের অনুসন্ধানে তা অবৈধ লেনদেন এবং অবৈধভাবে অর্জিত আয় হিসেবে প্রমাণিত হয়েছে। এ ঘটনায় তাকে আসামি করে একটি মামলা দায়ের করেছে দুদক।
গত ১৭ ফেব্রুয়ারি এসব অভিযোগ অনু্সন্ধানে ইসলামী ব্যাংকের এই পরিচালককে জিজ্ঞাসাবাদ করে অনুসন্ধান কর্মকর্তা। জিজ্ঞাসাবাদ শেষে সাংবাদিকদের অনেক প্রশ্নেরই উত্তর না দিয়ে অনেকটা উল্টো অভিযোগ করে এনআরএম বোরহান উদ্দিন বলেছিলেন, ‘দুদক আমাকে হয়রানি করছে। অনুসন্ধানের এ পর্যায়ে এর বেশি কিছু বলা যাবে না।  

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে

উপরে