আপডেট : ২৫ ফেব্রুয়ারি, ২০১৬ ১৭:১৮

‘বিশ্ব অর্থনীতি ঝুঁকির মধ্যে’

আন্তর্জাতিক ডেস্ক
‘বিশ্ব অর্থনীতি ঝুঁকির মধ্যে’

বিশ্ব অর্থনীতি বড় ধরণের ঝুঁকির মধ্যে রয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফ। অর্থায়নে অস্থিতিশীলতা এবং সম্পদের দাম কমে যাওয়ায় বিশ্ব অর্থনীতিতে বড় ধরণের চমকের মুখোমুখি হতে পারে।খবর বিবিসির।  

সাংহাইয়ে জি ২০ এর অর্থমন্ত্রী ও কেন্দ্রীয় ব্যাংক এর গভর্নররা মিলিত হওয়ার আগে আইএমএফ এর প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি কমে যাওয়াটা বৈশ্বিক অর্থনীতি সংকটে বাড়তি চাপ যোগ করেছে। পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি গত ২৫ বছরে সবচেয়ে ধীরগতিতে প্রবৃদ্ধি হচ্ছে। 

আইএমএফ এর  প্রতিবেদনে বলা হয়, উন্নত দেশগুলোর প্রবৃদ্ধি ইতোমধ্যে বেজলাইনের নিচে রয়েছে কারণ বেশ কয়েকটি দেশে চাহিদা কমে গেছে। এছাড়া সম্ভাব্য প্রবৃদ্ধি দুর্বল হয়ে যাওয়াতে এটি পুনরুদ্ধারও সম্ভব হচ্ছে না। এই সংকটের সঙ্গে চীনের অর্থনীতির ভারসাম্যপূর্ণ প্রবৃদ্ধির দিকে যাত্রা ও অন্যান্য বেড়ে ওঠা বাজারে সংকট ও পণ্যের দাম কমে যাওয়া এই সংকটে বাড়তি মাত্রা যোগ করেছে।  

প্রতিবেদনে আরো বলা হয়, বৈশ্বিক প্রবৃদ্ধি বাজার অস্থিতিশীলতা, তেলের দাম কমা ও ভূ রাজনৈতিক দ্বন্দ্বের কারণেও সংকটের সৃষ্টি হতে পারে। ওয়াশিংটন ভিত্তিক এই প্রতিষ্ঠানটি জি২০ গ্রুপকে সংকটে পড়া দেশগুলোর সুরক্ষায় নতুন পরিকল্পনা গ্রহণ করার আহ্বান জানিয়েছে।

চলতি বছরে আইএমএফ তার পূর্বাভাসে বলেছিল, বিশ্ব অর্থনীতি মন্দার দিকে যেতে পারে। তবে ২০১৭ সাল নাগাদ অর্থনীতি ৩.৪% থেকে ৩.৬%-এ উন্নীত হবে।  

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে  

উপরে