আপডেট : ২৫ ফেব্রুয়ারি, ২০১৬ ১৬:৫১
মহাকাশচারী পদে চাকরি

আবেদন সামলাতে হিমশিম খাচ্ছে নাসা

আন্তর্জাতিক ডেস্ক
আবেদন সামলাতে হিমশিম খাচ্ছে নাসা

 

নাসা তাদের নিজস্ব ওয়েব সাইটে মহাকাশচারী পদে চাকরির জন্য আবেদনপত্র চেয়ে বিজ্ঞপ্তি দিয়েছিলো। তাতে সাড়াদিয়ে ১৮ হাজার ৩০০টি আবেদনপত্র জমা পড়েছে। এ ভিড় সামলাতে নাসা এখন হিমসিম খাচ্ছে। মহাকাশে যেতে এতো মানুষের ইচ্ছে আছে তা জেনে হতবাক হয়ে গেছেন নাসার কর্মকর্তারা।

মহাকাশে বিচরণ করতে যে এতজন মানুষ আগ্রহী, তা অনুমান করতে পারেনি নাসা-ও। ২০১৫ সালের ১৪ ডিসেম্বর থেকে আবেদনপত্র জমা নেওয়ার কাজ শুরু হয়। ১৬ ফেব্রুয়ারি বন্ধ হয় আবেদনপত্র গ্রহণ। মোট ১৮ হাজার ৩০০টি আবেদনপত্র জমা পড়েছে। এত মানুষ মহাকাশচারী হতে চান দেখে হতবাক নাসা-কর্তারা।

২০১২-তে এই একই পদের জন্য বিজ্ঞাপন দিয়েছিলো নাসা। তখন যে পরিমাণ আবেদনপত্র জমা পড়েছিলো, তার চাইতে প্রায় তিনগুণ আবেদন এ বছরে জমা পড়েছে বলে জানিয়েছেন তারা।

১৯৭৮ সালে মহাকাশচারী পদের প্রার্থী ছিলেন ৮০০০ জন। সেই রেকর্ডকেও ছাড়িয়েছে ২০১৬। মহাকাশচারীরা অবশ্য বলছেন, এতে আশ্চর্যের কিছুই নেই। মঙ্গল অভিযানের এক ক্রেজ গোটা যুক্তরাষ্ট্রে ছেয়ে রয়েছে এই মুহূর্তে। এই বিপুল সংখ্যক আবেদন তারই প্রভাবে।

এতো আবেদনপত্র জমা পড়লেও মহাকাশে যাওয়ার সুযোগ পাবেন হাতে গোনা কয়েকজন। আগামী এক বছর ধরে নাসা-র নির্বাচকমণ্ডলী এই আবেদনপত্রগুলি থেকে বাছাই করে যোগ্য প্রার্থীদের ইন্টারভিউতে আহ্বান করবেন। তাদের মধ্য থেকে মাত্র ১৪ জনেকে বেছে নেওয়া হবে।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে