আপডেট : ২৫ ফেব্রুয়ারি, ২০১৬ ১৪:৪৪

মার্ক জুকারবার্গ ও ট্যুইটারের প্রধানকে হত্যার হুমকি আইএসের!

বিডিটাইমস ডেস্ক
মার্ক জুকারবার্গ ও ট্যুইটারের প্রধানকে হত্যার হুমকি আইএসের!

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জুকারবার্গ ও ট্যুইটারের সিইও জ্যাক ডোর্সিকে হত্যার হুমকি দিয়েছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। অনলাইনে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তার অভিযোগ এনে ওই দুই কর্মকর্তাকে হত্যার হুমকি দিয়ে একটি ভিডিও প্রকাশ করেছে আইএসের সমর্থকরা।

২৫ মিনিটের ওই ভিডিও প্রস্তুতকারী আইএসের সমর্থকরা `দ্য সনস অব দ্য ক্যালিফাট আর্মি` নামে নিজেদের পরিচয় দিয়েছে। ভিডিওতে দেখা গেছে, প্রযুক্তি বিশ্বের এই দুই নেতাকে হত্যার হুমকি দিয়ে বুলেট তাক করে রাখা হয়েছে।

সহিংসতা ও সন্ত্রাসবাদে উসকানি দেয় এমন কিছু অ্যাকাউন্ট ফেসবুক ও ট্যুইটার থেকে সরিয়ে ফেলার পর মধ্যপ্রাচ্যভিত্তিক এই জঙ্গিগোষ্ঠীটি জনপ্রিয় এ দুই সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রধানকে হত্যার হুমকি দিলো।

ভিডিওতে দেখা যায়, হ্যাকাররা ফেসবুকের অ্যাকাউন্ট পরিবর্তন করে ইসলামিক স্টেটের প্রচারণা চালাচ্ছেন। এছাড়া ফেসবুকের ১০ হাজার অ্যাকাউন্ট ও ১৫০টি পেইজ এবং পাঁচ হাজার ট্যুইটার অ্যাকাউন্ট হ্যাক করেছেন বলে ভিডিওতে দাবি করা হয়েছে। এতে বলা হয়েছে, এসব অ্যাকাউন্ট আইএস সমর্থকদের দেওয়া হয়েছে।

ভিডিওতে আরো বলা হয়েছে, মার্ক এবং জ্যাক,  ফেসবুক এবং ট্যুইটারের প্রতিষ্ঠাতা এবং তাদের ক্রুসেডার সরকারের প্রতি আমাদের বার্তা, আমাদের অনেক অ্যাকাউন্ট প্রত্যেকদিন মুছে ফেলা হচ্ছে। এতে বলা হয়েছে, আমাদের একটা অ্যাকাউন্ট মুছে ফেলা হলে এর প্রতিশোধ হিসেবে ১০টি অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নেওয়া হবে। জুকারবার্গ ও জ্যাক ডোর্সিকে হত্যার হুমকি দিয়ে বলা হয়েছে, হত্যার পর শিগগিরই তোমাদের নাম আমরা মুছে ফেলবো।

ফ্রান্সের রাজধানী প্যারিস ও যুক্তরাষ্ট্রের সান বার্নার্ডিনোতে জঙ্গিগোষ্ঠী আইএসের হামলায় ব্যাপক প্রাণহানির পর ইন্টারনেট প্রতিষ্ঠানগুলোর ওপর চাপ বাড়তে থাকে। ফেসবুক এবং ট্যুইটার ব্যবহার করে আইএস নতুন সদস্য নিয়োগ দিয়ে থাকে বলে বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রতিবেদনে একাধিকবার উঠে এসেছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে