আপডেট : ২৫ ফেব্রুয়ারি, ২০১৬ ১৩:২৭

যৌন হয়রানির প্রতিবাদ করায় ভারতে কিশোরীকে হত্যা

বিনোদন ডেস্ক
যৌন হয়রানির প্রতিবাদ করায় ভারতে কিশোরীকে হত্যা

ভারতে যৌন হয়রানির প্রতিবাদ করায় ১৪ বছরের এক কিশোরীকে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। এ ঘটনায় দুই ব্যক্তিকে আটক করেছে পুলিশ। ধর্ষণ ও নারীর প্রতি সহিংসতার কারণে কুখ্যাত ভারতে এটি সাম্প্রতিকতম যৌন সহিংসতার ঘটনা।

উত্তর প্রদেশে সোমবার সন্ধ্যায় এ ঘটনা ঘটে। পেশায় গৃহকর্মী ওই কিশোরী ও তার বড় বোন সে সময় কাজ শেষে হেঁটে বাড়ি ফিরছিল। মোটরবাইকে চড়ে যেতে যেতে দুই ব্যক্তি কিশোরী ও তার বড় বোনের দিকে নানারকম আজেবাজে শব্দ ছুঁড়ে দিয়ে হয়রানি করতে শুরু করে। মঙ্গলবার ভারতীয় পুলিশ সূত্রে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

ঘটনাস্থল সীতাপুর জেলার জ্যেষ্ট পুলিশ কর্মকর্তা রাহুল মিথাস বলেন, ‘মেয়েটি লোক দু’টোকে হয়রানি করা বন্ধ করতে বললে সে কথা শোনেনি তারা। বাদানুবাদের এক পর্যায়ে মেয়েটিকে একজন গুলি করে বসে।’

স্থানীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ওই দুই ব্যক্তি নিয়মিত তাদের উত্যক্ত করত বলে দু’ বোন আগেই পুলিশের কাছে অভিযোগ করলেও কোনো সাহায্য পায়নি, যার ধারাবাহিকতায় সোমবারের ঘটনা ঘটল।

প্রসঙ্গত, ভারতে নারীদের প্রতি এ ধরনের হয়রানি পুলিশ উপেক্ষার দৃষ্টিতে নেয় জন্যই দুর্বৃত্তরা আরো সাহসী হয়ে ওঠে বলে নারী অধিকার সংগঠনগুলোর অভিযোগ রয়েছে।

২০১২ সালে রাজধানী দিল্লিতে চলন্ত বাসে এক তরুণীকে গণধর্ষণ ও নির্মমভাবে হত্যার ঘটনায় ভারতে নারীদের প্রতি যৌন সহিংসতার ভয়াবহ মাত্রা আন্তর্জাতিক পর্যায়ে আলোচনায় উঠে আসে। ওই ঘটনার পর যৌন সহিংসতার বিচার প্রক্রিয়া দ্রুততম সময়ে নিষ্পত্তি, অপরাধীদের গুরুতর দণ্ড নিশ্চিত ও এসব ঘটনায় দ্রুত আইনি কার্যক্রম শুরু করতে পুলিশের ক্ষমতাবৃদ্ধির জন্য আইন সংশোধন করা হলেও এখনো এ ধরনের ঘটনা দেশটিতে নিয়মিত ঘটেই চলেছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে