আপডেট : ২৪ ফেব্রুয়ারি, ২০১৬ ১৭:০৩

‘জনসন অ্যান্ড জনসন’ ব্যবহারে ক্যানসারে আক্রান্ত হতে পারেন আপনিও

বিডিটাইমস ডেস্ক
‘জনসন অ্যান্ড জনসন’ ব্যবহারে ক্যানসারে আক্রান্ত হতে পারেন আপনিও

সম্প্রতি আমেরিকায় ‘জনসন অ্যান্ড জনসন’ এর দুটি পণ্য ব্যবহারে ক্যানসারে আক্রান্ত হয়ে এক নারীর মৃত্যু হয়েছে।

ওভেরিয়ান ক্যানসারে মারা গিয়েছিলেন জ্যাকলিন ফক্স নামে ওই নারী। তিনি দীর্ঘদিন ধরে ‘জনসন অ্যান্ড জনসন’ -এর ট্যালকাম পাউডার এবং ‘শাওয়ার টু শাওয়ার’ ব্যবহার করেছিলেন।  অভিযোগে বলা হয়, এগুলি ব্যবহারের ফলে তিনি সার্ভাইক্যাল ক্যানসারে আক্রান্ত হন। খবর এবেলার।

জনসন অ্যান্ড জনসন-এর বিরুদ্ধে মারাত্মক অভিযোগ উঠেছে। বলা হচ্ছে, বিক্রি বাড়াতে সংস্থাটি গ্রাহকদের একটি অত্যন্ত গুরুতর বিষয়ে সতর্ক করছে না।

তা হল, ক্রমাগত দীর্ঘদিন এই সংস্থার পাউডার ব্যবহার করলে ক্যানসারের সম্ভাবনা থেকে যায়। মিসোউরি স্টেট কোর্টে এ নিয়ে প্রায় ১,০০০টি এবং নিউ জার্সিতে প্রায় ২০০টি এমন মামলা ঝুলছে ‘‘জনসন অ্যান্ড জনসন-এর বিরুদ্ধে।

অ্যালাবামা-র বার্মিংহ্যামের বাসিন্দা জ্যাকলিন ফক্স  সাড়ে তিন দশক ধরে ‘‘জনসন অ্যান্ড জনসন-এর বেবি পাউডার এবং ‘‘শাওয়ার টু শাওয়ার ব্যবহার করতেন বলে জানা গিয়েছে। আদালতে সংস্থার বিরুদ্ধে প্রতারণা, অবহেলা এবং চক্রান্তের অভিযোগ আনা হয়েছে।

জনসন অ্যান্ড জনসন-এর মুখপাত্র ক্যারল গুডরিখ বলেছেন, ‘‘ক্রেতাদের সুস্বাস্থ্য ছাড়া আমাদের কাছে আর কিছুই গুরুত্বপূর্ণ নয়। আদালতের রায়ে আমরা হতাশ। মৃতার পরিবারের প্রতি আমাদের পূর্ণ সমবেদনা রয়েছে। তবে এ-ও মনে করি, সুরক্ষার যে ধারা আমরা অতীত থেকে বয়ে চলেছি, সে ধারা আমরা অক্ষুণ্ণ রাখতে পেরেছি।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে

 

উপরে