আপডেট : ২৩ ফেব্রুয়ারি, ২০১৬ ২২:৩৭

কনসার্ট থামিয়ে নারীকে উত্যক্ত্যের প্রতিবাদ জানালেন আলেজান্দ্রো স্যানজ

আন্তর্জাতিক ডেস্ক
কনসার্ট থামিয়ে নারীকে উত্যক্ত্যের প্রতিবাদ জানালেন আলেজান্দ্রো স্যানজ

আলেজান্দ্রোস্যানজ গত দুদিনে দারুণ একটা ‘ট্রেন্ডিং টপিক’ হয়ে উঠেছে। সোশ্যাল মিডিয়া ফ্যানরা শিল্পীকে ‘হিরো’, ‘জেন্টলম্যান’, ‘জিনিয়াস’ ইত্যাদি নানা বিশেষণে অভিবাদন জানাচ্ছেন।

মেক্সিকোতে একটা শো-তে পারফর্ম করার সময় স্প্যানিশ পপ তারকা আলেজান্দ্রো স্যানজ আচমকা লক্ষ্য করেন শ্রোতাদের মধ্যে একজন পুরুষ তার পাশে এক নারীকে ক্রমাগত উত্যক্ত ও লাঞ্ছিত করে চলেছে। অনুষ্ঠান থামিয়ে সঙ্গে সঙ্গে তিনি প্রতিবাদ করেন এবং বলে ওঠেন, ‘আপনি কিছুতেই এটা করতে পারেন না’!

কনসার্টের জন্য যেটা একটা অত্যন্ত অস্বস্তিকর মুহুর্ত হতে পারত, সেটাই নারী নির্যাতনের বিরুদ্ধে এখন এক জোরালো প্রতিবাদের কন্ঠস্বর হয়ে উঠেছে – শিল্পীর ওই ঘটনার ভিডিও ভাইরাল হয়ে গেছে।

স্প্যানিশ পপ-শিল্পী আলেজান্দ্রো স্যানজ বহু গ্র্যামি খেতাবজয়ী একজন তারকা। সারা পৃথিবীর স্প্যানিশ ভাষাভাষীদের মধ্যে তিনি অত্যন্ত সুপরিচতি নাম এবং দারুণ জনপ্রিয় এক শিল্পী।

কিন্তু এখন নারী নির্যাতনের বিরুদ্ধে এক প্রতিবাদী কন্ঠস্বর হিসেবেও তিনি নিজেকে প্রতিষ্ঠা করে ফেলেছেন।

গত ২০ ফেব্রুয়ারি শনিবার উত্তর-পূর্ব মেক্সিকোর রোসারিওতে তিনি যখন মঞ্চে তার প্রথম গানটি সবে গাইতে শুরু করেছেন, তখনই সেই অপ্রীতিকর ঘটনাটি ঘটে।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, কনসার্ট চলাকালীন এক ব্যক্তি, যে মঞ্চটা ঠিকমতো দেখতে পাচ্ছিল না – সে তার পাশে এক মহিলাকে নানাভাবে উত্যক্ত ও লাঞ্ছিত করছিল।

স্টেজ থেকে তা দেখতে পেয়ে স্যানজ গান থামিয়ে দেন ও তার গিটারটা নামিয়ে রাখেন। তারপর মঞ্চের পাশের সিঁড়ি দিয়ে সোজা নেমে হেঁটে যান ওই ব্যক্তির দিকে।

ওই ব্যক্তির দিকে আঙুল উঁচিয়ে শিল্পী সটান বলেন ‘‘আপনি এটা করতে পারেন না’’। লোকটি তখনও উত্তেজিতভাবে প্রতিবাদ করছিল – কিন্তু শিল্পীর নির্দেশে নিরাপত্তারক্ষীরা তাকে কনসার্টের বাইরে বের করে দেন।

শ্রোতারা তখনও কিন্তু ঠিক বুঝে উঠতে পারছেন না ঠিক কী ঘটছে। স্যানজ যখন মঞ্চ থেকে নেমে এসেছেন, তার ব্যাক-আপ ভোকালিস্টরা কিন্তু মঞ্চে গান চালিয়ে যাচ্ছেন।

সেই গান শেষ হওয়ার পর শিল্পী মঞ্চে উঠে খানিকটা ব্যাখ্যা দেওয়ার ভঙ্গীতেই বলেন, ‘‘গোটা ব্যাপারটার জন্য আমি দু:খিত। আসলে একজন আর একজনের ওপর আক্রমণ করবে এটা আমি কিছুতেই সহ্য করতে পারি না। আক্রান্ত একজন মহিলা তো আরও বেশি! ’’

‘‘আপনি একজন মহিলাকে আঘাত করতে পারেন না, ব্যাস!’’ ঘোষণা করেন আলেজান্দ্রো স্যানজ।

মেক্সিকোর মতে দেশে যেখানে নারী নির্যাতনের ঘটনা প্রায় একটা জাতীয় সঙ্কটের চেহারা নিয়েছে সেখানে শিল্পীর এই কঠোর বার্তা অভাবনীয় সাড়া ফেলেছে।

সে দেশের জাতীয় পরিসংখ্যান প্রতিষ্ঠানের হিসেবই বলছে, মেক্সিকোতে ২০১৩ ও ২০১৪তে প্রতিদিন গড়ে সাতজন করে নারীকে হত্যা করা হয়েছে। আরও শত শত নারী রোজ সহিংসতার শিকার হয়েছেন।

আলেজান্দ্রো স্যানজ যেভাবে সেদিন ঘটনায় হস্তক্ষেপ করেছিলেন, বহু দর্শক সেটা মোবাইল ফোনে রেকর্ড করে সোশ্যাল মিডিয়াতে তা ছড়িয়ে দিয়েছেন।

সূত্র: বিবিসি

উপরে