আপডেট : ২৩ ফেব্রুয়ারি, ২০১৬ ২০:১৫

বন্ধ হচ্ছে নায়াগ্রা জলপ্রপাত!

আন্তর্জাতিক ডেস্ক
বন্ধ হচ্ছে নায়াগ্রা জলপ্রপাত!

নায়াগ্রা জলপ্রপাত এর সেতু ১৯০০ এবং ১৯০১ সালে নির্মাণ করা হয় এবং তারপর থেকে ১৯৬৯, ১৯৮০, ২০০৪ এবং ২০১৩ সালে রিকন্ডিশন্ড করা হয়েছে। ২০০৪ সালে অস্থায়ী ট্রাস কাঠামো সেতুর উপর রাখা হয়েছিল। তারপর থেকে সেতুর মাঝে একটি গর্তের সৃষ্টি হয়। কিন্তু এবার এসব সমস্যার সমাধান করা হবে।

তাই আমেরিকান কর্তৃপক্ষ খুব শীঘ্রই নায়াগ্রা জলপ্রপাত বন্ধ করারা পরিকল্পনা করেছেন। তাদের মতে তারা এই কাজটি নায়াগ্রা জলপ্রপাতের ভালোর জন্য করছেন।

নিউইয়র্ক স্টেট কর্মকর্তারা জানান, তারা ১১৫ বছর বয়সী সেতুকে মেরামত করবেন যা ধীরে ধীরে ক্ষয়প্রাপ্ত হচ্ছে। এই কাজের জন্য তারা কিছু সময় নায়াগ্রা জলপ্রপাত বন্ধ করতে চাইছেন।

কাজ করার সময় জলপ্রপাতের পানি অন্যদিকে সেচ দেয়া হবে। তখন পানি কানাডিয়ান পার্শ্ব দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। কর্মকর্তারা বর্তমানে কাজ শুরু করতে পারছেন না কারণ তাদের তহবিলে পর্যাপ্ত পরিমাণ টাকা নেই, যা তাদের প্রকল্প সমর্থন করতে পারে। তাদের প্রকল্প সম্পন্ন করতে আনুমানিক ১০ মিলিয়ন ডলার খরচ করতে হবে। কর্মকর্তারা নশচিত করে বলতে পারছেন না, এতে কত সময় লাগবে। কিন্তু এতে তিন থেকে সাত বছর সময় লাগতে পারে।

নায়াগ্রার জলপ্রপাত দেখতে প্রতিনিয়ত পর্যটকের সমাগমের কমতি নেই। কিন্তু এতো সময় বন্ধ থাকলে এতে পর্যটক খাতের ক্ষতি হতে পারে।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে