আপডেট : ২৩ ফেব্রুয়ারি, ২০১৬ ২০:০০

মা-বাবা সহ ৩ সন্তানের বিয়ে একই দিনে!

আন্তর্জাতিক ডেস্ক
মা-বাবা সহ ৩ সন্তানের বিয়ে একই দিনে!

বিয়ের আগেই স্বামী-সংসার। সেই সংসারে সন্তানের পিতামাতা হওয়ার এক অভিনব রীতি প্রচলিত আছে ভারতের রাজস্থানে গাড়সিয়া সম্প্রদায়ে। সেখানে এমন এক দম্পতি নানিয়া গাড়সিয়া (৭০)। তার সঙ্গে এতদিন লিভ-ইন করছিলেন কালি (৬০। এ সময়ে তারা তিন সন্তানের পিতামাতা হয়েছেন।

সম্প্রতি তারা বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন। অবাক করার বিষয় হলো তাদের যেদিন বিয়ে হলো ঠিক সেদিনই বিয়ে করলেন তাদের সন্তানরাও। তারাও হবু স্ত্রীকে নিয়ে এতদিন লিভ ইন করেছেন।

ভারতীয় মিডিয়ায় বলা হয়েছে, গাড়সিয়া সম্প্রদায়ের মানুষ বিয়ে না করেই পুরুষ-মহিলা এক সঙ্গে থাকতে পারেন। যখন তাদের বিয়ের সামথ্য হয় তখন বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

প্রচলিত প্রথা অনুযায়ী, এ সম্প্রদায়ের ছেলেমেয়েরা কিশোর বয়সে তাদের পছন্দের সঙ্গীর সঙ্গে পালিয়ে যায়। তারপর ফিরে আসে। এরপর থেকেই তারা এক সঙ্গে বসবাস শুরু করে। এ নিয়ে এ সম্প্রদায়ে আপত্তি বলতে কিছু নেই। উল্টো ছেলের পরিবার মেয়ের পরিবারকে আর্থিক সহায়তা করে। বিয়ের সময় সব খরচ বহন করে পাত্রপক্ষ।

এমন প্রথা নিয়ে হয়তো অনেকেই নাক কুঁচকোতে পারেন। কিন্তু বাস্তবটা হল, এমন সামাজিক উদারতা থাকার জন্যই এই আদিবাসী সম্প্রদায়ে ধর্ষণ বা পণের দাবিতে মৃত্যুর মতো ঘটনা অনেক কমেছে। রাজস্থানের এই আদিবাসী সম্প্রদায়ে মহিলাদের সামাজিক প্রতিষ্ঠা পুরুষদের তুলনায় বেশি ছাড়া কম নয়।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে