আপডেট : ২২ ফেব্রুয়ারি, ২০১৬ ১৮:৩২

রুশদিকে মারলে, হত্যাকারী পাবে ৫ কোটি টাকা!

বিডিটাইমস ডেস্ক
রুশদিকে মারলে, হত্যাকারী পাবে ৫ কোটি টাকা!

ভারতীয়-ব্রিটিশ লেখক সালমান রুশদিকে হত্যা করার জন্য পুরষ্কারে মূল্য বাড়ানোর ঘোষণা দিয়েছে ইরানের স্টেট মিডিয়া। ১৯৮৯ সাল থেকেই তাকে খুন করার জন্য এই পুরষ্কার ঘোষণা করা হয়। সময়ের সঙ্গে সঙ্গে পুরষ্কারের মূল্য বেড়ে দাঁড়িয়েছে ৬ লাখ মার্কিন ডলার, অর্থাৎ প্রায় ৫ কোটি টাকা।

প্রথম এই ফতোয়া জারি করেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খোমেনি। রুশদির লেখা উপন্যাস ‘দ্য স্যাটানিক ভার্স’ প্রকাশিত হওয়ার পরই তাকে হত্যা করার ফতোয়া জারি করেন খোমেনি। আসলামকে নিন্দা এবং কলুশিত করার জন্য ১৯৮৯ সালের ১৫ ফেব্রুয়ারী এই ফতোয়া জারি করেছিলেন। সঙ্গে তার মাথার ওপর চড়া মূল্যও নির্ধারণ করা হয়।

শুধু রুশদিই নন, এই বইটি ছাপা এবং এবং অনুবাদের সঙ্গে কেউ জড়িত থাকলে তাকেও হত্যা করার ফতোয়া দেওয়া হয়। এরপর থেকেই বইটি প্রকাশের সঙ্গে জড়িতদের ওপর হামলা হয়েছে। জাপানি ভাষায় বইটির অনুবাদক হিতোশি ইগারাশি কে কুপিয়ে খুন করা হয়। ইতালীয় অনুবাদক ইতোরে ক্যাপ্রিওলোকে তার নিজের বাড়িতেই খুন করার জন্য চেষ্টা চালানো হয়। এসময় অল্পের জন্য বেঁচে যান তিনি।

নরওয়েতে উপন্যাসটির প্রকাশককে গুলি করে হত্যা করা হয়। তবে রুশদি ব্রিটিশ পুলিশের ঘেরাটোপে থাকায় তার ওপর কোন হামলা করা যায়নি। দীর্ঘদিন তিনি অজ্ঞাতবাসেও জীবন কাটিয়েছেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/মাঝি

উপরে