আপডেট : ২২ ফেব্রুয়ারি, ২০১৬ ১৮:১১

কালো ছেলের প্রেমে পড়ে সব হারালো মেয়ে!

আন্তর্জাতিক ডেস্ক
কালো ছেলের প্রেমে পড়ে সব হারালো মেয়ে!

কালো ছেলের প্রেমে পড়ায় সাদা মেয়ের জীবনে দেখা দিয়েছে অশনিসংকেত। বাবা বলে দিয়েছে, ওই কালো ছেলের সঙ্গে সম্পর্ক শেষ করতে হবে। না হলে বাবা-মেয়ের সম্পর্ক থাকবে না। সম্পত্তি ও পারিবারিক উত্তরাধিকার থেকে চিরতরে বঞ্চিত করা হবে।

এখন ২০১৬ সাল। এখনো যুক্তরাষ্ট্রের কোনো বাবা যদি তার মেয়েকে হুমকি দেন- কালো ছেলের সঙ্গে প্রণয় রাখলে পরিবার থেকে সারা জীবনের জন্য আলাদা হয়ে যেতে হবে, তবে বর্ণবাদবিরোধী মার্টিন লুথার কিং, নেলসন ম্যান্ডেলা কী রেখে গেলেন? বর্ণবাদের মস্তিষ্কজাত ভূত আজো কি মার্কিনিদের তাড়া করে ফিরছে?

আশ্চর্য হলেও ঘটেছে তেমনটি। যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যের কেলারের মেয়ে স্টেফানি হিক্স। নাইক নামে এক কৃষ্ণাঙ্গ ছেলের সঙ্গে তার প্রেম চলছে। কিন্তু মাঝপথে বাধা হয়ে দাঁড়িয়েছে হিক্সের বাবা। এক টুইটার বার্তায় তার খ্রিষ্টান বাবা জানিয়েছে দিয়েছে, যদি নাইককে সে ছাড়তে পারে, তবে তার জন্য অপেক্ষা করছে খালি স্যুটকেস। উত্তরাধিকার হিসেবে কিছুই জুটবে না তার কপালে।

হিক্স তার বাবার এই হুমকি টুইটারে পোস্ট করেছে। তার বাবাকে ধিক্কার জানিয়ে মন্তব্য করছে বর্ণবাদীবিরোধীরা। হিক্স বিশ্বাস করতে পারছে না, ২১ শতকে বাস করেও তার বাবা এতটা বর্ণবাদী হয়ে আছে কীভাবে।

উল্লেখ্য, কৃষ্ণাঙ্গ ও শ্বেতাঙ্গের মধ্যে বিভেদ কি সত্যিই দূর হয়েছে- না কি আজো তা স্লোগান হয়ে আছে, এ নিয়ে নির্দিষ্ট কোনো সিদ্ধান্তে আমরা আসতে পারি না। তবে বর্ণবাদের ভূত যে জগত থেকে বিদায় নেয়নি, এ কথা নিঃসন্দেহে বলা যায়। হিক্স ও তার বাবার মধ্যে মাইককে নিয়ে যে বিরোধ চলছে, তা স্পষ্ট বর্ণবাদের উদাহরণ। সূত্র : ডেইলি মেইল।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে