আপডেট : ২১ ফেব্রুয়ারি, ২০১৬ ২১:২৭

ট্রেনেও সেবিকা! স্বাগত জানাবে গোলাপ হাতে

আন্তর্জাতিক ডেস্ক
ট্রেনেও সেবিকা! স্বাগত জানাবে গোলাপ হাতে

ভাবুন তো, আপনি ট্রেনে উঠছেন, কোনও তরুণী আপনার দিকে এগিয়ে দিচ্ছে গোলাপ, হাল্কা গান বাজছে ব্যাকগ্রাউন্ডে। স্বপ্ন নয়; বাস্তবে এ রকমই হতে চলেছে। ভারতে ট্রেনের যাত্রীদের জন্য সেবিকা নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, বিমানের মতো এখন থেকে ট্রেনেও সেবিকা নিয়োগ দেওয়া হচ্ছে। তবে সব ট্রেনে নয়, দিল্লি-আগ্রা দ্রুতগতির এক্সপ্রেসে নিয়োগ করা হবে রেল-সেবিকাদের। আগামী মাসেই যাত্রা শুরু করবে এই দ্রুতগতির ট্রেন। গতি ঘন্টায় ১৬০ কিলোমিটার। ২৫ ফেব্রুয়ারি রেল রাজেটের দিন ট্রেনটির আরও কিছু পরিষেবার ব্যাপারে জানাবেন রেলমন্ত্রী সুরেশ প্রভু।

শীতাতাপ নিয়ন্ত্রিত এই ১২ কোচের ট্রেনটিতে থাকবে হাই পাওয়ার ইমারজেন্সি ব্রেকিং সিস্টেম, অটোমেটিক ফায়ার অ্যালার্ম, ৫৪০০ এইচপি ইলেকট্রিক লোকোমোটিভ, জিপিএস বেসড্ প্যাসেঞ্জার ইনফরমেশন সিস্টেম এবং কোচে স্লাইডিং দরজা। এছাড়াও থাকবে লাইভ টিভি সার্ভিস।

দেশটির রেল মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, বিমানে যে সমস্ত পরিষেবা দেওয়া হয়, তার অনেক কিছুই এই ট্রেনে থাকবে। বিমান সেবিকার মত থাকবে রেল সেবিকা, বিমানের মতই উচ্চমানের ক্যাটারিং পরিষেবা থাকবে ট্রেনে। ভারতীয় এবং কন্টিনেন্টাল খাবার পরিবেশন করা হবে সেখানে।

এছাড়া যাত্রীরা নিজেরাই পছন্দের খাবার বেছে নিতে পারবেন। খাবারের তালিকায় থাকবে তাজা কাটা ফল, রোস্টেড শুকনো ফল, উপমা, মিনি ধোসা, কাঞ্জিভরম ইডলি, আলু কুলচা, সুইস রোল, চিকেন রোল, চিকেন সসেজ সঙ্গে স্প্যানিশ এগ হোয়াইট অমলেট, ওয়ালনাট স্লাইস কেক প্রভৃতি।

ট্রেনটির ভাড়াও স্বাভাবিকভাবে বেশিই। চেয়ার কারের ভাড়া ৬৯০ টাকা ও এক্সিকিউটিভ ক্লাসের টিকিট ভাড়া ১৩৬৫ টাকা। দিল্লি আগ্রা ছাড়াও কানপুর-দিল্লি, চন্ডীগড়-দিল্লি, হায়দারাবাদ-চেন্নাই, নাগপুর-বিলাসপুর, গোয়া-মুম্বাই এবং নাগপুর-সেকেন্দ্রাবাদে এই ট্রেন চলাচল করবে।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে