আপডেট : ২১ ফেব্রুয়ারি, ২০১৬ ১৪:৫৮

কাশ্মীরে জঙ্গি হামলায় অফিসারসহ ৪ ভারতীয় সেনা নিহত

বিডিটাইমস ডেস্ক
কাশ্মীরে জঙ্গি হামলায় অফিসারসহ ৪ ভারতীয় সেনা নিহত

ভারতের কাশ্মীরে আবারও আঘাত হানল জঙ্গিরা। শনিবার পাম্পোর এলাকায় শ্রীনগর-জম্মু সড়কের উপরে সিআরপিএফের একটি কনভয়ে হামলা চালায় জঙ্গিরা। হামলায় নিহত হন তিন জওয়ান ও এক স্থানীয় বাসিন্দা। এসময় আহত হন ১০ জন।

রোববার সকালে জঙ্গিদের সঙ্গে গুলির লড়াইয়ে  নিহত হন আরও এক সেনা অফিসার। শনিবার জঙ্গিরা হামলা চালালে পাল্টা জবাব দেয় জওয়ানরাও।  সেই সময় পাশের একটি সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ঢুকে প়ড়ে জঙ্গিরা। সেখানে তখন প্রায় ১০০ জন ছাত্র-ছাত্রী অবস্থান করছিলো। জঙ্গিরা তাদের পণবন্দি করতে পারে, এই আশঙ্কায় দ্রুত ওই ভবন খালি করার কাজ শুরু করে নিরাপত্তাবাহিনী। শেষ পর্যন্ত সবাইকেই বের করতে পারা গিয়েছে বলে দাবি জম্মু-কাশ্মীর পুলিশের ডিজি কে রাজেন্দ্র।

শিক্ষাপ্রতিষ্ঠানের এক কর্মীর অবশ্য দাবি, জঙ্গিরাই তাদের বেরিয়ে যেতে বলেছিল। এ প্রতিবেদন লেখা পর্যন্ত প্রতিষ্ঠান ঘিরে এবার জঙ্গিদের কব্জা করার চেষ্টা চালাচ্ছে বাহিনী। সিআরপিএফের পাশাপাশি সেনা ও জম্মু-কাশ্মীর পুলিশও অভিযানে নেমেছে। পঠানকোট হামলার পরও ভারত-পাক শান্তিপ্রক্রিয়া নিয়ে আশা ছাড়তে রাজি হননি নরেন্দ্র মোদী। ওই ঘটনা নিয়ে তদন্তের আশ্বাস দিয়ে সেই আশা বাঁচিয়ে রাখার ইঙ্গিত দিয়েছিলেন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফও। তখন পাক সেনা ও আইএসআইকেও শরিফ পাশে পেয়েছিলেন বলে মনে করেছিল দিল্লি। কিন্তু তার পরে শরিফের কর্তৃত্ব ফের আলগা হয়ে যাচ্ছে বলে মনে করছেন ভারতীয় কূটনীতিকেরা।

এদিকে, সেনা এবং পুলিশের যৌথ উদ্যোগে কাশ্মীরের বদগামে রাতভর তল্লাশি চালিয়ে গ্রেফতার করা হয় এক হিজবুল মুজাহিদিন জঙ্গিকে।  ইশফাক আহমেদ বানি ও রফে মলভি নামের ওই ধৃত জঙ্গি সম্পর্কে আগে থেকেই তথ্য ছিল প্রশাসনের কাছে। জঙ্গিদের কাছে পাওয়া গিয়েছে একটি এ কে ৪৭ এবং বিভিন্ন বিস্ফোরক দ্রব্য।

বিডিটাইমস৩৬৫ডটকম/মাঝি

উপরে