আপডেট : ২১ ফেব্রুয়ারি, ২০১৬ ১৪:৪৭

ক্যান্টিনে গরুর মাংস বিতর্কে আলিগড় বিশ্ববিদ্যালয়

আন্তর্জাতিক ডেস্ক
ক্যান্টিনে গরুর মাংস বিতর্কে আলিগড় বিশ্ববিদ্যালয়

ভারতে ফের গরুর মাংস বিষয়ক বিতর্ক উঠেছে। আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের ক্যান্টিনে গরুর মাংস পরিবেশন করা হয়েছে বলে অভিযোগ তুলেছেন নগরীর মেয়র শকুন্তলা ভারতী। শনিবার থেকে এ নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও শিক্ষার্থীদের মধ্যে অস্থিরতা বিরাজ করছে।

ক্ষমতাসীন দল বিজেপিপন্থী রাজনৈতিক কর্মীরা এই ইস্যুকে কেন্দ্র করে সিনিয়র পুলিশ সুপারের কার্যালয় ঘেরাও করে। তারা আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় ক্যান্টিনের মেনুর কপি নিয়ে যায় ও পুলিশ সুপারের কার্যালয় লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে।

এদিকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দাবি, মেনুতে যে ‘বিফ বিরিয়ানি’ লেখা রয়েছে তা আসলে গরুর মাংসের বিরিয়ানি নয় বরং বাফেলো বা মহিষের মাংসের বিরিয়ানি।

এদিকে, পুলিশ এই অভিযোগ গ্রহণ করে ও এ বিষয়ে সুষ্ঠু তদন্ত করে যথাযথ পদক্ষেপ নেওয়া হবে বলে আশ্বস্ত করে বিক্ষোভকারীদের। কিন্তু পুলিশের এই আশ্বাসে সন্তুষ্ট নয় ক্ষমতাসীন বিজেপিপন্থী রাজনৈতিক নেতাকর্মীরা।এ প্রসঙ্গে নগরীর মেয়র শকুন্তলা ভারতী দ্য টাইমস অব ইন্ডিয়াকে বলেন, ‘আমাদের কাছে মেনুর কপি রয়েছে। আর কী প্রমাণ দরকার? বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রকাশ্যে গরুর মাংস বিক্রি করে স্পষ্টতই আইনভঙ্গ করছে।’

তিনি আরও বলেন, ‘আগামী ২৪ ঘণ্টার মধ্যে পুলিশ বাদী হয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা দায়ের না করলে আমরা আন্দোলনে নামবো।’ সুত্রঃটাইমস অব ইন্ডিয়া

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে