আপডেট : ১৯ ফেব্রুয়ারি, ২০১৬ ১৯:১১

বিয়ে কিংবা বাড়ি নয় প্রেমের জন্য দিচ্ছে ব্যাংক ঋণ!

আন্তর্জাতিক ডেস্ক
বিয়ে কিংবা বাড়ি নয় প্রেমের জন্য দিচ্ছে ব্যাংক ঋণ!

ক্রমেই বিয়ে না করে লিভ টুগেদারের সংখ্যা বাড়ছে, আর এই জন্যই দম্পতির মধ্য সন্তান না নেবার আকাংখা প্রবলভাবে মাথা চাড়া দিয়ে ওঠছে। এ অবস্থায় এগিয়ে এসেছে ১২টি ব্যাংক। তবে অফারের আওতায় থাকবেন শুধুমাত্র শিক্ষার্থী এবং বেকাররা। সম্প্রতি স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোতে জনসংখ্যা বাড়ানোর জন্য কাজের পরিধি কমানো হয়েছে। জনসংখ্যা বিষয়ক স্কুল খোলা হয়েছে তবুও মানুষের আগ্রহ অনেক কম।

কিছুদিন আগে ডেনমার্কের সরকার ঘোষণা দিয়েছিলো যত বেশী সন্তান থাকবে তত বেশী প্রনোদোনা থাকবে তবুও কোন কাজ হলো না। সর্বদিক দিয়ে ফিনল্যান্ডের অবস্থা বর্তমানে আরো খারাপ পর্যায়ে পড়েছে, তাই ফিবা অর্থাৎ (Finland Bank Association) দেশী এবং বিদেশী শিক্ষার্থী এবং বেকারদের জন্য চালু করেছে নতুন এক প্যাকেজ। নতুন এই প্যাকেজের নাম দেওয়া হয়েছে ফিনল্যান্ড রক্ষায় এগিয়ে আসুন, দেশের জনসংখ্যা বাড়ান।

ফিবার আওতাভুক্ত অনেক ব্যাংক থাকলেও এই কর্মসূচির আওতায় শুধুমাত্র দেশের বারোটি ব্যাংক দীর্ঘ মেয়াদী বিনা সুদে ঝণ দিচ্ছে। ফিনল্যান্ডের অধিবাসীদের জন্য এই ঋণ নিতে তেমন কোন বিশেষ নিয়মনীতি নেই কিন্তু বিদেশীদের জন্য কিছু শর্ত আছে। যেমন-

১. ফিনল্যান্ডে স্থায়ীভাবে থাকার মানসিকতা থাকতে হবে।

২. নিজ দেশের নাগরিকত্ব পরিহার করতে হবে।

৩. সন্তান জন্মদানের মানসিকতা থাকতে হবে।

৪. অবিবাহিত হতে হবে।

৫. কোনক্রমেই লেভেল ফিল্ড অতিক্রম করা যাবে না।

৬. বয়স ফিনল্যান্ডের ছেলেমেয়েদের জন্য ১৬-৩৪ এবং বাইরের ছেলেমেয়েদের জন্য ১৯-৩৬ হতে হবে।

কেউ যদি এই শর্তগুলো মানতে পারে তাহলে ফিবার অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে বলা হয়েছে। সমগ্র তথ্য যাচাই বাছাই শেষে অফার লেটার পাঠানো হবে ফিনল্যান্ড থেকে। ফিনল্যান্ডে যাওয়া পর্যন্ত সব খরচে বহন করবে ফিবা কর্তৃপক্ষ।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে