আপডেট : ১৬ ফেব্রুয়ারি, ২০১৬ ১৮:৫৩

পশ্চিমবঙ্গের জঙ্গলে আফ্রিকার ভয়ঙ্কর মাংসাষী প্রাণী; হাতির মৃত্যু!

আন্তর্জাতিক ডেস্ক
পশ্চিমবঙ্গের জঙ্গলে আফ্রিকার ভয়ঙ্কর মাংসাষী প্রাণী; হাতির মৃত্যু!

মরা হাতির পেটে আফ্রিকার জঙ্গলের ‘বটফ্লাই’ নামের ভয়ঙ্কর মাংসাষী মাছি। এই বিপজ্জনক মাছির হাজার হাজার লার্ভা দেখে চমকে উঠলেন প্রাণী চিকিৎসক দীপক বার। ১৪ফেব্রুয়ারি সকালে ভারতের জলপাইগুড়ির নাগরাকাটার ডায়নার টন্ডুর জঙ্গলে মরা একটি দাঁতাল হাতির খোঁজ মেলে।

হাতিটির দেহ ময়নাতদন্ত করতে গিয়েই পাওয়া গেল এই ভয়ঙ্কর বটফ্লাইয়ের সন্ধান। পশ্চিমবঙ্গে এই প্রথম আফ্রিকার গহীন জঙ্গলে থাকা মাংসাষী বটফ্লাইয়ের উপস্থিতি সামনে এল। ওই মাছির হানাতেই বুনো হাতিটির মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

রবিরার মৃত হাতিটিকে ডুয়ার্সের পানঝোড়ার জঙ্গলে নিয়ে আসা হয় ময়নাতদন্তের জন্য। সোমবার দুপুর থেকেই ময়নাতদন্ত শুরু হয়।

হাতির দেহ ব্যবচ্ছেদ করতেই চমকে ওঠেন চিকিৎসক দীপক। দেখা যায় মৃত হাতিটির খাদ্যনালী থেকে সারা শরীরে কয়েক হাজার বটফ্লাইয়ের লার্ভা। হাতির মুখ দিয়ে খাদ্যনালীতে ঢুকে পড়া এই বিদেশি প্রজাতির মাছির লার্ভা সারা শরীরে বাসা বাঁধতে শুরু করেছে। আর তার জেরেই ধীরে ধীরে মৃত্যুর দিকে চলে যায় হাতিটি।

চিকিৎসক দীপক বার জানিয়েছেন, হাতিটি দীর্ঘ ১২-১৫ দিন কোনও খাবার খায়নি। খেতে না পেরে আরও অসুস্থ হয়ে মৃত্যুর কোলে ঢলে পড়ে বুনো হাতিটি। এই লার্ভা পরীক্ষার জন্য পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ব বিদ্যালয়ের গবেষনাগার এবং জলপাইগুড়ির প্রাণীসম্পদ বিকাশ দফতরের আঞ্চলিক পরীক্ষাগারে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

এই প্রজাতির ভয়ঙ্কর মাংসাষী বটফ্লাই মূলত দক্ষিণ আফ্রিকা, কঙ্গো, মোজাম্বিক, ঘানা এবং এশিয়ার মধ্যে শ্রীলঙ্কা, মায়ানমারে দেখা যায়।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে