আপডেট : ১৬ ফেব্রুয়ারি, ২০১৬ ১২:৩০

জেব বুশের নির্বাচনী প্রচারণায় এবার জর্জ ডব্লিউ বুশ

আন্তর্জাতিক ডেস্ক
জেব বুশের নির্বাচনী প্রচারণায় এবার জর্জ ডব্লিউ বুশ

মার্কিন প্রেসিডেন্ট পদে রিপাবলিকান দলের প্রার্থীদের প্রাথমিক নির্বাচনে এবার জেব বুশের পক্ষে প্রচারণায় নেমেছেন তার বড় ভাই সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ।

সোমবার (১৫ফেব্রুয়ারি) সাউথ ক্যারোলিনাতে একটি নির্বাচনী প্রচারণায় ছোট ভাইয়ের সঙ্গী হয়েছিলেন জর্জ ডব্লিউ বুশ।

আগামী ২০ ফেব্রুয়ারি সাউথ ক্যারোলিনায় প্রাথমিক নির্বাচন অনুষ্ঠিত হবে। এর আগে আইওয়া ও নিউ হ্যাম্পশায়ারে অনুষ্ঠিত প্রাথমিকে ফ্লোরিডার সাবেক গভর্নর জেব বুশ আশানুরুপ ফল পাননি। আইওয়াতে টেক্সাসের গভর্নর টেড ক্রুজ এবং নিউ হ্যাম্পশায়ারে আলোচিত ব্যবসায়ী ডোনাল্ড ট্রাম্প এগিয়ে ছিলেন। জেব বুশ নির্বাচনী ফলে তৃতীয় স্থানটিও পাননি।

প্রচারণা বাবদ ব্যাপক খরচ করলেও রিপাবলিকান ভোটারদের মধ্যে আশানুরুপ কোনো প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারেননি জেব। তাই এর আগে নির্বাচনী প্রচারণায় মা বারবারা বুশকে নামিয়েছিলেন । এবার সাবেক প্রেসিডেন্ট ও বড় ভাই বুশ জুনিয়রের ইমেজকে নির্বাচনী কাজে লাগাতে চাইছেন তিনি।

সাউথ ক্যারোলিনাতে বরাবরই বুশ পরিবার অনেক বেশি সমর্থন পেয়েছে। এর আগে জেব বুশের বাবা ও ভাই এখানে ব্যাপক সমর্থন পেয়েছিলেন।

বাবা ও ভাইয়ের সেই জনপ্রিয়তাকে কাজে লাগাতে সোমবার নির্বাচনী প্রচার র‌্যালিতে বুশ জুনিয়রকে নিয়ে আসেন জেব। এ সময় সাবেক ফাস্ট লেডি লরা বুশও উপস্থিত ছিলেন।

সাবেক প্রেসিডেন্ট বুশ রিপাবলিকান ফ্রন্ট রানার ডোনাল্ড ট্রাম্পকে আক্রমণ করে বক্তব্য দিয়েছেন। বুশ বলেন, ‘আমি বুঝতে পারছি, এটা কঠিন সময় এবং মানুষ ক্রুদ্ধ ও হতাশ। কিন্তু আমরা এমন কাউকে হোয়াইট হাউজে দেখতে চাই না যিনি আমাদের ক্ষোভ, হতাশার প্রতিচ্ছবি।

তর্জন-গর্জন ও নাটুকেপনা কোনো কাজের জিনিস নয়। শক্তিশালী ব্যক্তি হাউজে উচ্চ গলার ব্যক্তি নন।’

অবশ্য এর আগের নিজের নির্বাচনী প্রচারণায় ট্রাম্প বুশের ৯/১১ হামলা ও ইরাক যুদ্ধ পরিস্থিতি মোকাবেলা কৌশলের সমালোচনা করে তাকে তীব্র আক্রমণ করেছিলেন।

নির্বাচনী প্রচারণার শুরুতে জেব বুশ তার পারিবারিক নামটিও যতটা সম্ভব কম ব্যবহার করতে চেয়েছিলেন। কিন্তু মনোনয়ন দৌড়ে নিজেকে পেছনের সারিতে আবিষ্কার করে প্রথমে মা ও পরে ভাইকে দিয়ে নিজের প্রচারণা চালাচ্ছেন জেব। আর এটা নিয়েও কথা বলতে ছাড়েননি ট্রাম্প। টুইটারে জেবকে কটাক্ষ করে তার ‘ব্যর্থ প্রচারণা’য় সাবেক প্রেসিডেন্টকে জড়ানোর নিন্দা করেছেন তিনি।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে