আপডেট : ১৬ ফেব্রুয়ারি, ২০১৬ ১১:৪৮

প্রাচীন সিল্ক রোড চালু; চীনা ট্রেন এলো ইরানে

আন্তর্জাতিক ডেস্ক
প্রাচীন সিল্ক রোড চালু; চীনা ট্রেন এলো ইরানে

প্রাচীন আমলের সিল্ক রোড দিয়ে শেষ পর্যন্ত চীনের একটি পণ্যবাহী ট্রেন ইরানে এসে পৌঁছেছে। চীন থেকে ইরানে আসতে ট্রেনটির ১৪ দিনের বেশি সময় লেগেছে এবং ১০,৩৯৯ কিলোমিটার পথ পাড়ি দিয়েছে ট্রেনটি।

গত ২৯ জানুয়ারি চীনের জিনজিয়াং প্রদেশের বাণিজ্য কেন্দ্র ই ওয়াং শহর থেকে ইরানের উদ্দেশ্যে রওয়ানা দিয়েছিল এ মালবাহী ট্রেন।

ইরানের গণমাধ্যমের খবর অনুযায়ী, ট্রেনটিতে বাণিজ্যিক পণ্যবাহী ৩২টি কন্টেইনার রয়েছে। নতুন সিল্ক রোড দিয়ে চীন থেকে কাজাখস্তান ও তুর্কমেনিস্তান হয়ে ট্রেনটি ইরানের রাজধানী তেহরানে এসে পৌঁছেছে।

ইরানের রেল বিভাগের প্রধান মোহসেন পুরসাইয়্যেদ আকায়ি বলেছেন, ১৪ দিনে ১০,৩৯৯ কিলোমিটার পথ পাড়ি দিয়ে চীনা ট্রেনের ইরানে পৌঁছানো নজিরবিহীন একটি ঘটনা।

তিনি বলেন, স্বাভাবিক অবস্থায় এত পথ পাড়ি দিতে ৩০ দিন লাগার কথা। সিল্ক রোড চালু করার ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ ঘটনা বলেও উল্লেখ করেন তিনি।

ইরানের এ কর্মকর্তা জানান, প্রতি মাসে একটি করে ট্রেন আসবে। তবে প্রয়োজন হলে তা বাড়ানো হবে।

চীনের সাংহাই সমুদ্রবন্দর থেকে ছেড়ে আসা পণ্যবাহী জাহাজ ইরানের বন্দর আব্বাসে ভিড়তে যে সময় লাগে তার চেয়ে এ ট্রেনের তেহরান এসে পৌঁছাতে ৩০ দিন কম সময় লেগেছে।

মোহসেন পুরসাইয়্যেদ জানান, এ রোড তেহরান এসে থেমে যাবে না বরং তা ইউরোপ পর্যন্ত যাবে।

সিল্ক রোডে আসা চীনা ট্রেনকে স্বাগত জানাতে তেহরানের রেলরোড স্টেশনে অনুষ্ঠানের আয়োজন করা হয়। মোহসেন পুরসাইয়্যেদ আকায়িসহ ইরানে নিযুক্ত চীন, কাজাখস্থান ও তুর্কমেনিস্তানের রাষ্ট্রদূত এতে উপস্থিত ছিলেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে