আপডেট : ১৬ ফেব্রুয়ারি, ২০১৬ ১১:০৩

যুদ্ধবিরতি মানে অস্ত্রের ব্যবহার বন্ধ নয়: বাশার আল আসাদ

আন্তর্জাতিক ডেস্ক
যুদ্ধবিরতি মানে অস্ত্রের ব্যবহার বন্ধ নয়: বাশার আল আসাদ

যুদ্ধবিরতি মানে সন্ত্রাসীদের বিশ্রামের সুযোগ করে দেওয়া। অস্ত্র, যন্ত্রপাতি ও সন্ত্রাসীদের দুর্গ সুবিধাজনক স্থানে সরিয়ে নেওয়ার ব্যবস্থা করে দেওয়া। কিন্তু তা করতে দেওয়া হবে না। যুদ্ধবিরতি মানে অস্ত্রের ব্যবহার বন্ধ নয়।

সম্প্রতি সিরিয়ার সরকার ও বিদ্রোহীদের মধ্যে সম্পাদিত যুদ্ধবিরতি চুক্তি কার্যকর হওয়া প্রসঙ্গে সোমবার (১৫ফেব্রুয়ারি) দেশটির রাজধানী দামেস্কে এক টেলিভিশন ভাষণে প্রেসিডেন্ট বাশার আল আসাদ এসব মন্তব্য করেন।

সিরিয়ার যুদ্ধবিরতি প্রসঙ্গে তিনি বলেন, যুদ্ধবিরতি মানে এই নয় যে, প্রতিটি দল অস্ত্রের ব্যবহার বন্ধ করবে।

যুদ্ধ বিরতির মানে হচ্ছে প্রথমমত সন্ত্রাসীদের বিশ্রাম দেওয়া। অস্ত্র, যন্ত্রপাতি ও সন্ত্রাসীদের দুর্গ সুবিধাজনক স্থানে সরিয়ে নেওয়ার ব্যবস্থা করে দেওয়া। কিন্তু তা করতে দেওয়া হবে না।

এদিকে, রাশিয়ার সবরকমের হুমকি-ধামকি উপেক্ষা করে সন্ত্রাসী ও  ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি দমনের নামে সিরিয়ায় অভিযান চালাতে সেনা মোতায়েন শুরু করেছে সৌদি আরব। ইতোমধ্যে সিরিয়া সীমান্তবর্তী তুরস্কের সামরিক ঘাঁটি ইনকিরলিকে সেনা ও যুদ্ধবিমান পাঠানো শুরু করেছে তারা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, ইনকিরলিক সামরিক ঘাঁটিতে বেশ কিছু সৈন্য ও যুদ্ধবিমান পাঠানো হচ্ছে সৌদির পক্ষ থেকে। যদিও সৈন্য বা যুদ্ধবিমানের সংখ্যা জানায়নি কেউ।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে