আপডেট : ১৫ ফেব্রুয়ারি, ২০১৬ ১৮:১৩

সৌদি আরবে সর্ববৃহৎ সামরিক মহড়া; অংশ নিচ্ছে ২০ টি দেশ

আন্তর্জাতিক ডেস্ক
সৌদি আরবে সর্ববৃহৎ সামরিক মহড়া; অংশ নিচ্ছে ২০ টি দেশ

সৌদি আরবের উত্তরাঞ্চলে প্রায় ২০টি দেশের সামরিক বাহিনী যৌথভাবে মহড়া চালানোর জন্য একত্রিত হতে যাচ্ছে। এত বেশি সংখ্যক দেশের একত্রে সামরিক মহড়া এই অঞ্চলে এবারই প্রথম বলে রোববার (১৪ফেব্রুয়ারি) এক ঘোষণায় জানায় সৌদি।

সৌদি আরবের বার্তা সংস্থা ‘সৌদি প্রেস এজেন্সি’(এসপিএ) জানায়, ‘রাদ আল শামাল বা উত্তরের ঝড়’ বলে কথিত এই মহড়ায় ২০টি দেশের স্থল, নৌ ও বিমান বাহিনী মিলিতভাবে অংশগ্রহণ করবে।

এই অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় যেকোনো রকম আক্রমণ প্রতিহত করার জন্য সৌদি ও তার মিত্ররা ঐক্যবদ্ধভাবে প্রস্তুত রয়েছে, প্রতিপক্ষকে এই বার্তা দিতেই এই মহড়ার আয়োজন করা হয়েছে।

২০টি দেশের মধ্যে সৌদি আরবের ৫ উপসাগরীয় প্রতিবেশি ছাড়াও চাদ, মিশর, জর্ডান, মালয়েশিয়া, মরক্কো, পাকিস্তান, সেনেগাল ও তিউনিশিয়া অন্তর্ভুক্ত রয়েছে।

তবে ২০ দেশের অংশগ্রহণে এই মহড়া কবে নাগাদ শুরু হবে বা কতদিন স্থায়ী হবে সে ব্যাপারে এসপিএ কিছু জানাতে পারেনি।

বর্তমানে সৌদি আরব তার দক্ষিণের প্রতিবেশি ইয়েমেনে ইরানের সমর্থনপুষ্ট বিদ্রোহীদের সাথে যুদ্ধে নেতৃত্ব দিচ্ছে।

এছাড়া গত বছরের ডিসেম্বরে ‘সন্ত্রাসবাদ’ বিরোধী যুদ্ধের জন্য বাংলাদেশসহ ৩৫টি মুসলিম দেশ নিয়ে একটি সামরিক জোট গঠন করে সৌদি আরব।

মার্কিন নেতৃত্বাধীন জোটের অন্যতম সদস্য সৌদি আরব আরো জানিয়েছে, সিরিয়ায় আইএস বিরোধী যুদ্ধে আরো কার্যকর ভূমিকা পালনের উদ্দেশ্যে তুরস্কের বিমানঘাঁটিতে যুদ্ধবিমান মোতায়েন করেছে তারা।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে