আপডেট : ১৫ ফেব্রুয়ারি, ২০১৬ ১৩:৪৭

পরমাণু বোমা তৈরী করবে দক্ষিণ কোরিয়া!

আন্তর্জাতিক ডেস্ক
পরমাণু বোমা তৈরী করবে দক্ষিণ কোরিয়া!

দক্ষিণ কোরিয়াকে পরমাণু বোমা তৈরির আহ্বান জানিয়েছেন দেশটির ক্ষমতাসীন দল সাইনুরি পর্টির সংসদ নেতা ওন ইও-চেওল। বৈরী প্রতিবেশী দেশ উত্তর কোরিয়ার ক্রম বর্ধমান পরমাণু এবং ক্ষেপণাস্ত্র হুমকি মোকাবেলায় এ আহবান জানানো হয়।

দক্ষিণ কোরিয়ার অল্প কিছু সংখ্যক মানুষ দেশটিকে পরমাণু অস্ত্র তৈরির দাবি জানিয়ে আসছে দীর্ঘ দিন থেকে। তবে পিয়ংইয়ং’এর সর্বশেষ পরমাণু পরীক্ষার পর দক্ষিণ কোরিয়ায় পারমানবিক বোমা তৈরীর পক্ষে জনমত ক্রমেই বাড়ছে।

মার্কিন কৌশলগত পরমাণু বোমা ১৯৯১ সালে দক্ষিণ কোরিয়া থেকে সরিয়ে নেয়া হলেও সিউলকে অব্যাহত পরমাণু ছত্রছায়া দিয়ে আসছে ওয়াশিংটন।

গত মাসে উত্তর কোরিয়ার চতুর্থ দফা পরমাণু পরীক্ষার পরিপ্রেক্ষিতে সিউলকে পরমাণু বোমা তৈরির আহবান জানালেন সংসদ নেতা ওন।

মার্কিন পরমাণু ছত্রছায়ার প্রতি ইংগিত করে তিনি বলেন, বৃষ্টি মওসুমে দৈনিকই প্রতিবেশীর কাছ থেকে ছাতা ধার করা যায় না; সে সময়ে বর্ষার হাত থেকে বাঁচতে নিজের ছাতা থাকা প্রয়োজন। তিনি আরও বলেন, মার্কিন পরমাণু বোমা পুনরায় কোরিয় উপদ্বীপে মোতায়েন করার বা সিউলের নিজের পরমাণু বোমা তৈরি করার তৎপরতা চালানোর সময় এসে গেছে।

উল্লেখ্য, পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি এনপিটি’তে সই করেছে সিউল এবং এ চুক্তিতে সই করা ১৯০টি দেশের অন্যতম দক্ষিণ কোরিয়া। অন্যদিকে উত্তর কোরিয়া ২০০৩ সালে এনপিটি চুক্তি থেকে বেরিয়ে যায়।

বিডিটাইমস৩৬৫ডটকম

উপরে