আপডেট : ১৫ ফেব্রুয়ারি, ২০১৬ ১৩:২১

সমুদ্রে মাছের চেয়ে বেশি প্লাস্টিক; হুমকিতে পরিবেশ!

আন্তর্জাতিক ডেস্ক
সমুদ্রে মাছের চেয়ে বেশি প্লাস্টিক; হুমকিতে পরিবেশ!

বিশ্বব্যাপী মানুষ যে পরিমাণে প্লাস্টিক সামগ্রী ব্যবহার করছে তাতে ২০৫০ সালের দিকে পৃথিবীর সমুদ্রে মাছের থেকে প্লাস্টিকের বোতল বা অন্যান্য প্লাস্টিক বর্জ্য বেশি থাকবে। এমনটা ঘটলে ভয়াবহ পরিবেশ বিপর্যয়ের সৃষ্টি হতে পারে বিশ্বে। ধ্বংশের মুখে পড়তে পারে সমুদ্রের জীববৈচিত্র।

প্লাস্টিক যেহেতু সহজে ধ্বংস হয়না এমনকি শত বছরেও অক্ষত থাকে প্লাস্টিক। তাই এর ব্যবহার একসময় বিশ্বের জন্য বিপর্যয় ডেকে আনবে বলে সতর্ক করে দিয়েছেন বিজ্ঞানীরা।

সম্প্রতি বিশ্ব অর্থনৈতিক ফোরামে এমন সতর্ক বার্তা দিয়েছে এলেন ম্যাকআর্থার ফাউন্ডেশন।

কিন্তু এমন দাবি কতটা বাস্তব? এত বিশাল সমুদ্রের মাছ কিভাবে গোনা সম্ভব? আর তার সাথে প্লাস্টিকের তুলনামূলক হিসেবটা কে করবে বা কিভাবে করবে সে নিয়ে বিতর্ক হচ্ছে।

সম্প্রতি জর্জিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জেনা জ্যামবেক যুক্তরাষ্ট্রের সানফ্রানসিসকোর সমুদ্র তীরবর্তী এলাকার উপর গবেষণা করে এধরনের তথ্য দিয়েছেন বলে জানিয়েছেন এলেন ম্যাকআর্থার ফাউন্ডেশন।

ওই গবেষণায় বলা হয়েছে ২০৫০ সাল নাগাদ ৭৫০ মিলিয়ন টনের মতো প্লাস্টিক বর্জ্য সমুদ্রে ভাসবে। যা পরিবেশের জন্য মারাত্নক হুমকি হিসেবে দেখা দেবে।

তবে এই হিসেব কোন ফর্মুলায়,কিভাবে হবে সেটা নিয়ে বিতর্ক হলেও প্লাস্টিক সামগ্রী যে পৃথিবীর জন্য হুমকি সে বিষয়ে একমত বিজ্ঞানীরা। কারণ প্লাস্টিক টিকে থাকে শত শত বছর আর এর ব্যবহার দিনকে দিন বেড়েই চলেছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে