আপডেট : ১৪ ফেব্রুয়ারি, ২০১৬ ০৪:২২

সিরিয়া অভিমুখে যাচ্ছে ক্রুজ ক্ষেপণাস্ত্রবাহী রুশ যুদ্ধ জাহাজ

আন্তর্জাতিক ডেস্ক
সিরিয়া অভিমুখে যাচ্ছে ক্রুজ ক্ষেপণাস্ত্রবাহী রুশ যুদ্ধ জাহাজ

ভূমধ্যসাগর অভিমুখে রাশিয়ার নৌবাহিনীর ক্রুজ ক্ষেপণাস্ত্রবাহী আরো একটি নতুন যুদ্ধজাহাজ রওয়ানা দিয়েছে। জাহাজটি সিরিয়ার দিকেই যাচ্ছে। রাশিয়ার কৃষ্ণসাগর নৌবহরের তথ্য বিভাগ শনিবার (১৩ফেব্রুয়ারি) জানিয়েছে, জেলেনি ডল বুইয়ান-এম ক্লাস রণতরীটি ভূমধ্যসাগরের স্থায়ী ঘাঁটিতে যোগ দিতে রওয়ানা দিয়েছে। যুদ্ধজাহাজ বিধ্বংসী ক্যালিবার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা রয়েছে এ জাহাজে।

সৌদি আরব ও তুরস্ক যখন সিরিয়ায় স্থল অভিযান শুরু করতে যাচ্ছে বলে শনিবার খবর বের হয়েছে তখন একইদিনে রাশিয়ার ক্রুজ ক্ষেপণাস্ত্রবাহী জাহাজ পাঠানোর খবর বের হলো। জেলেনি ডল জাহাজের সঙ্গে মাইন-মুক্তকারী জাহাজ কভরোভেটও রয়েছে।

রুশ কর্মকর্তারা জানিয়েছেন, টহল জাহাজটি এই প্রথম ভূমধ্যসাগরে রুশ বাহিনীর সঙ্গে কাজ করবে। রুশ বার্তা সংস্থা স্পুৎনিক জানিয়েছে, জাহাজটি কয়েকদিনের মধ্যে সিরিয়া উপকূলে মোতায়েন যুদ্ধজাহাজগুলো সঙ্গে যোগ দেবে।

নতুন এ জাহাজটিকে কেন ভূমধ্যসাগরে পাঠানো হচ্ছে তা প্রকাশ করা হয়নি তবে ধারণা করা হচ্ছে- এতে দীর্ঘপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র মোতায়েন রয়েছে এবং সামরিক অভিযানে এ জাহাজের অংশগ্রণের সম্ভাবনা নাকচ করা হচ্ছে না।

এদিকে, সিরিয়ায় সৌদি আরব ও তুরস্কের সম্ভাব্য স্থল অভিযানের বিরুদ্ধে রুশ প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ সতর্ক করে বলেছেন, “কাউকে স্থল অভিযানের হুমকি দেবেন না।” তিনি জোর দিয়ে বলেছেন, সিরিয়ায় স্থায়ী শান্তি প্রতিষ্ঠার জন্য রাশিয়া চেষ্টা চালাচ্ছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে