আপডেট : ১৪ ফেব্রুয়ারি, ২০১৬ ০২:৪১

ভালোবাসা দিবস নিষিদ্ধ যেসব দেশে

আন্তর্জাতিক ডেস্ক
ভালোবাসা দিবস নিষিদ্ধ যেসব দেশে

১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস উদযাপনে বিশ্বের কোটি কোটি মানুষ যখন লাল গোলাপের শুভেচ্ছায় ভালোবাসার মানুষটির সাথে  রোমান্স বিনিময়ের প্রস্তুতি নিচ্ছে; ঠিক তখনই এর বিপরিত চিত্র বেশ কয়েকটি দেশে।

বিশ্বের কয়েকটি দেশে ভালোবাসা দিবস উদযাপনে রয়েছে নিষেধাজ্ঞা। সর্বশেষ পাকিস্তান এই তালিকায় যোগ হয়েছে। শুধু পাকিস্তান নয়, আরো অন্তত ৫টি দেশ আছে যেখানে ভালোবাসা দিবস উদযাপন সম্পূর্ণ নিষিদ্ধ।

৬০ শতাংশ মুসলিম অধ্যুষিত মালয়েশিয়ায় ভালোবাসা দিবস উদযাপনে সরকারি নিষেধাজ্ঞা রয়েছে। ২০১২ সালে ভালোবাসা দিবসে দেশটির কয়েকটি হোটেলে অভিযান চালিয়ে বেশ কিছু তরুণ-তরুণীকে অবৈধ সম্পর্কে জড়িয়ে পড়ার অভিযোগে আটক করা হয়। পরে তাদের জেল ও জরিমানাও করা হয়।

মধ্যপ্রাচ্যের কট্টরপন্থি মুসলিম দেশ ইরান ২০১১ সালে ভালোবাসা দিবসকে নিষিদ্ধ ঘোষণা করেছে। সে সময় সরকারি এক বিবৃতিতে বলা হয়, হৃদয়, অর্ধ-হৃদয়ের প্রতীক, লাল গোলাপ এবং এই দিন সম্পর্কিত কোনো কার্যক্রম সম্পূর্ণ নিষিদ্ধ। এ ধরনের কার্যক্রমের কারণে জরিমানা, কারাদণ্ড ও এর চাইতেও ভয়াবহ সাজা হতে পারে।

রাশিয়ার বেলগ্রাডে ২০১১ সালের ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসের অনুষ্ঠান নিষিদ্ধ করা হয়। আধ্যাত্মিক নিরাপত্তা বজায় রাখতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে কর্তৃপক্ষ জানায়।

কট্টর সুন্নিপন্থি সৌদি আরবেও ভালোবাসা দিবস উদযাপন নিষিদ্ধ করা হয়েছে। ১৪ ফেব্রুয়ারির আগে থেকেই যে কোনো ধরনের ফুল, লাল রঙয়ের পণ্য, ভালোবাসা দিবসের কার্ড বিক্রি বন্ধের নির্দেশ দিয়েছে দেশটির সরকার। এছাড়া যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যেও ভালোবাসা দিবস উদযাপনে সরকারি নিষেধাজ্ঞা রয়েছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে