আপডেট : ১৩ ফেব্রুয়ারি, ২০১৬ ২২:৪৭

বিশ্বে আরেকটি স্নায়ু যুদ্ধ শুরু হয়ে গেছে: রুশ প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
বিশ্বে আরেকটি স্নায়ু যুদ্ধ শুরু হয়ে গেছে: রুশ প্রধানমন্ত্রী

সিরিয়া যুদ্ধ নিয়ে পশ্চিমা দেশগুলোর সঙ্গে রাশিয়ার দ্বন্দ্ব বিশ্বকে এক নতুন স্নায়ু যুদ্ধের দিকে ঠেলে দিয়েছে বলে মন্তব্য করেছেন রুশ প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ।

তিনি বলেন, প্রায় প্রতিদিনই রাশিয়াকে সবচেয়ে জঘন্য হুমকি বলে বর্ণনা করা হচ্ছে পশ্চিমা দেশগুলোর পক্ষ থেকে। বলা হচ্ছে রাশিয়া নাকি নেটো, আমেরিকা এবং ইউরোপের জন্য হুমকি।

নেটোর প্রধান হেন্স স্টোলটেনবার্গ এবং বিভিন্ন চলচ্চিত্রের কথা উল্লেখ করে মেদভেদেভ বলেন, ন্যাটো প্রধানের বক্তব্য এবং বিভিন্ন পশ্চিমা চলচ্চিত্রে রাশিয়া পরমাণু যুদ্ধ শুরু করেছে বলে দেখানো হচ্ছে।

তিনি বলেন, অনেক সময় আমার মনে হয় এটা কি ২০১৬ সাল, নাকি আমরা ১৯৬২ সালে আছি।

উল্লেখ্য দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমা বিশ্বের সঙ্গে কমিউনিস্ট সোভিয়েত ইউনিয়নের যে দীর্ঘ কয়েকদশকব্যাপী দ্বন্দ্ব এবং উত্তেজনা চলেছে, তাকে স্নায়ু যুদ্ধ বলে বর্ণনা করা হয়।

রাশিয়ার সঙ্গে পশ্চিমা দেশগুলোর সর্বশেষ দফা দ্বন্দ্ব তৈরি হয়েছে সিরিয়া নিয়ে। রাশিয়া সমর্থন করছে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে। অন্যদিকে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্সসহ নেটো জোট সমর্থন করছে আসাদ বিরোধী বিদ্রোহী গোষ্ঠীগুলোকে।

সিরিয়ায় রুশ বিমান হামলায় বেসামরিক প্রাণহানির যে অভিযোগ তোলা হচ্ছে, সেটাও জোর গলায় অস্বীকার করেছেন রুশ প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ।

তবে মার্কিন পররাষ্ট্র মন্ত্রী জন কেরি রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন সিরিয়ায় বিমান হামলার নীতি থেকে সরে আসার জন্য।

তিনি অভিযোগ করেছেন, রাশিয়া বেশিরভাগ হামলাই চালাচ্ছে সিরিয়ার বৈধ বিরোধী গোষ্ঠীগুলোকে টার্গেট করে।

তিনি হুঁশিয়ারি দিয়েছেন যে, সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের বিরোধী গোষ্ঠীগুলোকে আত্মসমর্পনে বাধ্য করা যাবে না।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে