আপডেট : ১৩ ফেব্রুয়ারি, ২০১৬ ০২:৪৬

সৌদি নারীরা এইডস আক্রান্ত হয় যেভাবে..

বিডিটাইমস ডেস্ক
সৌদি নারীরা এইডস আক্রান্ত হয় যেভাবে..

সাধারনত অযাচিত ও যত্রতত্র শারীরিক সম্পর্কের মাধ্যমেই এইডস রোগটি ছড়ায়। এটা নারী ও পুরুষ উভয়ের ক্ষেত্রেই প্রজোয্য। তবে সৌদি আরবে এইডস আক্রান্ত নারীদের ৯৫ ভাগই সংক্রমিত হয় তাদের স্বামীদের দ্বারাই।

এ তথ্যটি জানান দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের এইডস কর্মসূচির প্রকল্প পরিচালক সানা ফিলিমবান।

সৌদি গেজেট-এর খবরে বলা হয়, বিশ্ব এইডস দিবস উপলক্ষে স্বাস্থ্য মন্ত্রণালয় ওই অনুষ্ঠানের আয়োজন করে। এতে সৌদি আরবে এইডস পরিস্থিতি নিয়ে বিভিন্ন তথ্য দেন সানা।

এইডস কর্মসূচির এই কর্মকর্তা বলেন, ২০১৪ সালে সৌদিতে ৮০ জন নারীর এইডস পরীক্ষা করা হয়। ওই নারীদের বেশির ভাগই সৌদি আরব ছেড়ে কোথাও যাননি। তাদের ৯৫ ভাগের এইডস সংক্রমণ হয়েছে স্বামীদের সঙ্গে যৌন মিলনের ফলে।

সানা ফিলিমবান বলেন, সৌদি আরবে ২১ হাজার ৭৬১ জন লোক এইডসে আক্রান্ত। তাদের জন্য সরকার ৪৮টি চিকিৎসাকেন্দ্র স্থাপন করেছে। এর মধ্যে ৩৬টি স্থায়ী এবং ১২টি ভ্রাম্যমাণ। এসব স্বাস্থ্যকেন্দ্রে আসা রোগীদের পরিচয় অতি গোপন রাখা হয়।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের এ কর্মকর্তা জানান, এইডস আক্রান্ত ব্যক্তিদের ছয় হাজার ৩৩৪ জন সৌদি নাগরিক। ১৫ হাজার ৪২৭ জন সৌদি নাগরিক নন। তিনি আরো জানান, ২০১৪ সালে এইডস কর্মসূচির আওতায় এক হাজার ২২২ জন নতুন রোগী চিহ্নিত করা হয়। এদের মধ্যে ৩৬৪ জন সৌদি পুরুষ, ৮০ সৌদি নারী রয়েছেন। বাকি ৭৭৮ জন সৌদির নাগরিক নন।

বিডিটাইমস৩৬৫ডটকম/মাঝি

উপরে