আপডেট : ১১ ফেব্রুয়ারি, ২০১৬ ১৮:৩৯

মানুষ নয়, ‘মহিষ, ঘোড়া, হাতি, কুকুর’-এর নামে রেশন কার্ড

আন্তর্জাতিক ডেস্ক
মানুষ নয়, ‘মহিষ, ঘোড়া, হাতি, কুকুর’-এর নামে রেশন কার্ড

ডিজিটাল রেশন কার্ডে গরু, ছাগল, কুকুর ও বিড়ালের নাম! শুধু তাই নয়, অভিভাবকের নামের তালিকায় রয়েছে মোষ, ঘোড়া, হাতির নাম। চাঞ্চল্যকর এই ঘটনাটি ঘটেছে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের পূর্ব মেদিনীপুর জেলার নন্দকুমার সাওড়াবেড়িয়া গ্রাম পঞ্চায়েত এলাকায়। এমনকী প্রাপকের হাতেও তুলে দেওয়া হয়েছে এই রেশন কার্ড। ঘটনা জেনে তো হতবাক এ ব্যাপারে নন্দকুমারের উন্নয়ন কর্মকর্তা (বিডিও)।

এ ধরনের ডিজিটাল রেশন কার্ড হাতে পেয়ে এ এলাকার বেশ কয়েকটি পরিবারের কার্যত ঘুম ছুটে যাওয়ার দশা। কিন্তু কীভাবে এমন কাণ্ড ঘটল তা বুঝতে পারছেন না কেউই। রেশন কার্ডে নিজের নামের জায়গায় জন্তু জানোয়ারের নাম দেখে অনেকেই অপমান বোধ করছেন।

আগে ভারতে আধার কার্ড কিংবা ভোটার কার্ডে দুই থেকে চার অক্ষরের গালাগালি, হনুমানের নামসহ বিভিন্ন ধরনের লেখা দেখা যেত। কিন্তু এই রকম গরু, ছাগল, হাতি, ঘোড়ার নাম কখনো দেখা যায়নি। ফলে এই ধরনের ঘটনা সামনে আসতেই অনেকে এখন ডিজিটাল রেশন কার্ড হাতে নিতে ভয় পাচ্ছেন। কী জানি নিজের নামের জায়গায় কোনো জন্তুর নাম দেখতে হবে, তা নিয়ে এখন দুশ্চিন্তায় রয়েছেন অনেকে।

এ ব্যাপারে নন্দকুমারের উন্নয়ন কর্মকর্তা (বিডিও) ভারতী মিত্রের কাছে অভিযোগ জানানো হয়েছে। এই ঘটনায় তিনি বিস্ময় প্রকাশ করেছেন। তবে তিনি জানান, এই এলাকায় ডিজিটাল রেশন কার্ডের ফর্ম পূরণের সময় তিনি ছুটিতে ছিলেন। তবে কীভাবে এমন ভুল হলো তা খতিয়ে দেখা হবে।

এ প্রসঙ্গে পশ্চিমবঙ্গের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেছেন, ‘ডিজিটাল কার্ডে কিছু কিছু ক্ষেত্রে ভুলভ্রান্তি হয়েছে বলে জানতে পেরেছি। তবে বিষয়টি কীভাবে হলো তা খতিয়ে দেখা হচ্ছে। এই ব্যাপারে কারো কোনো রকম গাফিলতি থাকলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’

প্রশ্ন উঠছে, রেশন কার্ডের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে এই ধরণের ‘ভুল’ ‌যাঁরা করলেন তাঁদের কি কোনও শাস্তির ব্যবস্থা করবে সরকার? নাকি প্রতি বার সাধারণ মানুষের এই হয়রানি চলতেই থাকবে?

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে