আপডেট : ১১ ফেব্রুয়ারি, ২০১৬ ১৭:৩৫

ম্যান্ডেলার নাতির ইসলাম গ্রহণ; হারাতে পারেন গোত্রের নেতৃত্ব

আন্তর্জাতিক ডেস্ক
ম্যান্ডেলার নাতির ইসলাম গ্রহণ; হারাতে পারেন গোত্রের নেতৃত্ব

ইসলাম ধর্ম গ্রহণ করেছেন দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী আন্দোলনের কিংবদন্তি নেতা নেলসন ম্যান্ডেলার নাতি ম্যান্ডলা ম্যান্ডেলা। ইসলাম গ্রহণের পর এক মুসলিম তরুণীকে বিয়েও করেছেন তিনি। গত বছরের শেষের দিকে ইসলাম গ্রহণ করেছিলেন তিনি।

তবে বিষয়টি এতোদিন গণমাধ্যমে আসেনি। গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকার প্রশাসনিক রাজধানী কেপ টাউনের একটি মসজিদে মুসলিম তরুণী রাবিয়া ক্লার্ককে বিয়ের পর বিষয়টি স্থানীয় এবং আন্তর্জাতিক গণমাধ্যমে ব্যাপক আলোচনার সৃষ্টি করে। কেপটাউনের একটি মুসলিম পরিবারে বেড়ে উঠেছেন রাবিয়া ক্লার্ক। দক্ষিণ আফ্রিকার প্রভাবশালী মুসলিম নেতা শেখ ইব্রাহীম গ্যাব্রিয়েলস তাদের বিয়ের আয়োজন করেন।

এদিকে নেলসন ম্যান্ডেলার নাতি গোষ্ঠীপ্রধান মান্ডলা ম্যান্ডেলার ইসলাম ধর্মে দীক্ষিত হওয়ার ঘটনায় দক্ষিণ আফ্রিকার প্রথাগত নেতারা অস্বস্তিতে পড়েছেন বলে জানা গেছে।

তাঁদের আশঙ্কা, এর ফলে মান্ডলার পক্ষে তাঁর ‘খোসা’ সংস্কৃতির ঐতিহ্য সমুন্নত রাখা কঠিন হতে পারে। ম্যান্ডলার ওপর অসন্তুষ্টি প্রকাশ করে তারা জানিয়েছেন, এতে দেশটির প্রাচীন রীতি-নীতির ওপর নিজের অধিকার হারাতে পারেন তিনি। 

বিয়ের অনুষ্ঠানে ম্যান্ডলা ম্যান্ডেলা বলেন, ‘রাবিয়া ক্লার্ককে বিয়ে করতে পারায় আমি আনন্দিত ও সম্মানিত। এজন্য আমি রাবিয়ার মা-বাবার প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। এছাড়া তার পরিবারের অন্যান্য সদস্য ও মুসলিম সম্প্রদায়ের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করছি।’ 

উল্লেখ্য, ম্যান্ডলা বর্তমানে তার নিজ গোত্র ‘খোসা’ সম্প্রদায়ের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। তার দাদা নেলসন ম্যান্ডেলার কাছ থেকে উত্তরাধিকার সূত্রে এ দায়িত্ব পেয়েছেন তিনি। ইসলাম ধর্ম গ্রহণের আগে আরো তিনবার বিয়ে করেছিলেন ম্যান্ডলা ম্যান্ডেলা। তবে এই প্রথম কোনো মুসলিম তরুণীর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন তিনি। 

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে