আপডেট : ১১ ফেব্রুয়ারি, ২০১৬ ১৩:১২

কোরিয় উপদ্বীপে ‘থাড’ মোতায়েন: যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক
কোরিয় উপদ্বীপে ‘থাড’ মোতায়েন:  যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুঁশিয়ারি

উত্তর কোরিয়ার দোরগোড়ায় মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘থাড’ মোতায়েনের বিরোধিতা করেছে রাশিয়া। দেশটি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, মার্কিন এ পদক্ষেপে কোরিয় উপদ্বীপে অস্ত্র প্রতিযোগিতা শুরু হতে পারে।

গত ০৯ফেব্রুয়ারি আমেরিকা ঘোষণা করেছে, উত্তর কোরিয়ার মোকাবেলায় তারা দক্ষিণ কোরিয়ায় ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘থাড’ মোতায়েন করবে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, “ওই এলাকায় মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের কারণে নিরাপত্তা পরিস্থিতি নিয়ে মারাত্মক অবস্থা তৈরি হবে এবং তাতে উত্তর-পূর্ব এশিয়ায় অস্ত্র প্রতিযোগিতা শুরু হতে পারে। এর অনিবার্য পরিণতি হিসেবে উত্তর কোরিয়ার পরমাণু সমস্যার সমাধান করা জটিল হয়ে পড়বে।”

সম্প্রতি উত্তর কোরিয়া যে পরমাণু অস্ত্রের পরীক্ষা করেছে তার জবাবে আমেরিকা ও দক্ষিণ কোরিয়া ‘টারমিনাল হাই অ্যাল্টিটিউড এরিয়া ডিফেন্স সিস্টেমস বা থাড’ মোতায়েনের বিষয়ে আলোচনা শুরু করেছে।

রুশ বিবৃতিতে এ সম্পর্কে আরো বলা হয়েছে- “বৈশ্বিক পর্যায়ে এই পদক্ষেপ আন্তর্জাতিক নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য ধ্বংসাত্মক প্রভাব ফেলতে পারে।”

রুশ মন্ত্রণালয় বলেছে, উত্তর কোরিয়ার পরমাণু পরীক্ষা নিন্দারযোগ্য কাজ তবে একে অজুহাত হিসেবে ব্যবহার করে আমেরিকা এ অঞ্চলে তার সামরিক উপস্থিতি বাড়ানোর চেষ্টা করছে। রাশিয়ার পাশাপাশি চীনও মার্কিন এই পরিকল্পনার বিরোধিতা করেছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে