আপডেট : ১১ ফেব্রুয়ারি, ২০১৬ ১১:৫৯

নাইজেরিয়ায় উদ্বাস্তু শিবিরে আত্মঘাতি হামলা, নিহত ৬০

আন্তর্জাতিক ডেস্ক
নাইজেরিয়ায় উদ্বাস্তু শিবিরে আত্মঘাতি হামলা, নিহত ৬০

নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলের একটি উদ্বাস্তু শিবিরে আত্মঘাতি হামলায় কমপক্ষে ৬০ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও ৬৭ জন।বোকো হারামের সন্ত্রাসীরা এই হামলা চালিয়েছে। জানা গেছে আত্মঘাতী বোমা হামলাকারী দুজনই নারী।

মঙ্গলবার (০৯ফেব্রুয়ারি) সকালে এই হামলা দুটি হয়। আশ্রয় শিবিরের মানুষরা খাবারের জন্য যখন লাইনে দাঁড়িয়েছিল তখন এই বিস্ফোরণ দুটি ঘটানো হয়।

দেশটির বর্নো প্রদেশের দিকওয়া আশ্রয় শিবিরে এই হামলার ঘটনা ঘটে। নিহতদের অধিকাংশই নারী ও শিশু।

 নাইজেরিয়ার সেনাবাহিনী বোকো হারামের দখলে যাওয়া অঞ্চলগুলো নিয়ন্ত্রণে আনার লক্ষ্যে লড়াই চালানোর মধ্যেই বোকো হারাম জঙ্গিরা ধারাবাহিকভাবে সাধারণ মানুষের ওপর হামলা চালিয়ে যাচ্ছে।

ইসলামি জঙ্গি এই গোষ্ঠীটির ছয় বছরের সন্ত্রাস ও সহিংসতায় নাইজেরিয়ায় প্রায় ২০ হাজার মানুষ নিহত হয়েছেন। বাস্তুচ্যুত হয়েছেন ২০ লাখেরও বেশি অধিবাসী। দিকওয়া শিবিরে প্রায় ৫০ হাজার বাস্তুচ্যুত মানুষ আশ্রয় নিয়ে আছে।

এই হামলার মধ্য দিয়ে দেশটিতে অভ্যন্তরে বাস্তুচ্যুত মানুষের নিরাপত্তা নিয়ে ফের শঙ্কা দেখা দিয়েছে। একই সঙ্গে দেশটির সরকারও চাপের মধ্যে পড়েছে।

সরকারের পক্ষ থেকে হামলার তীব্র নিন্দা জানানো হয়েছে। হামলার জন্য দায়ী ব্যক্তিদের ধরার প্রতিশ্রুতি ব্যক্ত করা হয়েছে। বাস্তুচ্যুত মানুষের শিবিরে কড়া নিরাপত্তার নির্দেশ দেওয়া হয়েছে।

গত ৩১ জানুয়ারি নাইজেরিয়ার উত্তরাঞ্চলের দালোরি গ্রামে বোকো হারামের হামলায় শিশুসহ অন্তত ৮৫ জনের প্রাণহানি ঘটে। দালোরি গ্রামটি মাইদুগুরি থেকে মাত্র ১২ কিলোমিটার দূরে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে