আপডেট : ১১ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:৩৭

মোদি প্রটোকল ভেঙে আমিরাতের যুবরাজকে স্বাগত জানালেন

বিডিটাইমস ডেস্ক
মোদি প্রটোকল ভেঙে আমিরাতের যুবরাজকে স্বাগত জানালেন

প্রটোকল ভেঙে সংযুক্ত আরব আমিরাতের যুবরাজ ও দেশটির সেনাবাহিনীর ডেপুটি সুপ্রিম কমান্ডার জেনারেল শেখ মহম্মদ বিন জায়েদ আল নাহানকে বিমানবন্দরে স্বাগত জানালেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বুধবারই তিন দিনের সফরে আসেন আরব আমিরাতের রাজা। সন্ধ্যায় দিল্লির পালাম বিমানবন্দরের মাটি স্পর্শ তাঁর বিমান। এরপর সেখানে তাঁকে ব্যক্তিগত ভাবে স্বাগত জানান মোদি। দুই জন একে অপরকে কোলাকুলি করেন। পরে টুইট করে ভারতীয় প্রধানমন্ত্রীর সচিবালয় থেকে জানান হয়, ‘বিশেষ বন্ধুর জন্য বিশেষ স্বাগতম’।

আবুধাবির যুবরাজের সাথে ভারতে সফরে এসেছেন দেশটির কয়েকজন ক্যাবিনেট মন্ত্রী, সরকারের শীর্ষ আমলা এবং প্রথম সারির শিল্পপতিদের এক প্রতিনিধি দল।

আবুধাবি রাজার এই ভারত সফরে দুই দেশের মধ্যে প্রতিরক্ষা সরঞ্জাম নির্মাণ, অসামরিক পারমাণবিক সহায়তাসহ একাধিক চুক্তি হতে পারে বলে খবর।

ভারতের পররাষ্ট্র মন্ত্রালয়ের সচিব (পূর্ব) অনিল ওয়াধা জানিয়েছেন, ‘গত বছরের আগস্টে মোদির সৌদি আরব সফরের পর থেকেই দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক বেশ ভাল জায়গায় অবস্থান করছে। গত ৩৪ বছর পর এবারই কোন ভারতীয় প্রধানমন্ত্রীর এই সৌদি সফর। এই সফরে পারস্পরিক সহায়তা বৃদ্ধির ওপরেই জোর দেওয়া হবে। এরমধ্যে উল্লেখযোগ্য হল ভারতে প্রতিরক্ষা সম্পর্কিত সরঞ্জাম নির্মান, নিরাপত্তা, সন্ত্রাস দমন, পারমাণবিক ও মহাকাশ, বিদুৎ সেক্টর প্রমুখ। সৌদি রাজার এই সফরে দুই দেশের মধ্যে বেশ কয়েকটি নতুন চুক্তি ও সমঝোতা স্বাক্ষর হবে বলেও জানান সচিব।

বিডিটাইমস৩৬৫ডটকম/আইএম

 

উপরে