আপডেট : ১০ ফেব্রুয়ারি, ২০১৬ ১১:৫৯

বিদেশি বন্দিদের নিজ দেশে ফেরত পাঠাবে সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক
বিদেশি বন্দিদের নিজ দেশে ফেরত পাঠাবে সৌদি আরব

বিদেশি বন্দিদের নিজ দেশে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। ব্যয় সংকোচনের জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশটির সর্বোচ্চ পরামর্শক পরিষদ ‘শূরা কাউন্সিল’ এই সিদ্ধান্ত দিয়েছে। এ বিষয়ে দেশটির বোর্ড অব ইনভেস্টিগেশন অ্যান্ড পাবলিক প্রসিকিউশনকে (বিআইপিপি) শিগগিরই সংশ্লিষ্ট দেশের সঙ্গে চুক্তি করে কার্যকর ব্যবস্থা নিতে বলা হয়েছে।

বুধবার (১০ফেব্রুয়ারি) আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়, বিদেশি কয়েদিদের দেশে পাঠানো হলে বছরে কমপক্ষে ১০০ কোটি রিয়াল বাঁচবে যা বাংলাদেশি টাকায় দুই হাজার ১০০ কোটি টাকারও বেশি।

স্থানীয় সময় সোমবার (০৮ফেব্রুয়ারি) দেশটির শূরা কাউন্সিলের সভায় যুবরাজ খালেদ আল-সৌদ বলেন, সৌদি আরবে এখন ৩১ হাজার বিদেশি বন্দি রয়েছে।

দেশটির কারাগারের প্রতি কয়েদির জন্য প্রতি মাসে চার হাজার রিয়াল (৮৪ হাজার টাকা) খরচ করতে হয়। এ হিসাবে এ খাতে বার্ষিক খরচের পরিমাণ দাঁড়ায় ১০০ কোটি রিয়াল।

প্রতিবেদনে বলা হয়, বন্দি ফেরত পাঠাতে এই চুক্তি করা হলে দুই দেশের মধ্যে আইন ও বিচারব্যবস্থার মাধ্যমে তা সম্পন্ন হবে। ফলে বিদেশি বন্দিরা পারিবারের কাছে যেতে পারবে ও সামাজিক পুনর্বাসন হবে।

সৌদি সরকার দেশটির বাজেটের ঘাটতি কমাতে ও অর্থনীতিতে বৈচিত্র্য আনতে বিভিন্ন উদ্যোগ অব্যাহত রেখেছে। এরই ধারাবাহিকতায় বিভিন্ন খাতের ব্যয় সংকোচন করা হচ্ছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে