আপডেট : ৯ ফেব্রুয়ারি, ২০১৬ ১২:০৮

অলৌকিক ভাবে বেঁচে ফিরলেন ভারতীয় সেনা!

আন্তর্জাতিক ডেস্ক
অলৌকিক ভাবে বেঁচে ফিরলেন ভারতীয় সেনা!

ভারত-নিয়ন্ত্রিত কাশ্মীরের সিয়াচেন হিমবাহে ছয় দিন আগে তুষারধসে চাপা পড়েছিলেন ভারতের ১০ জন সেনাসদস্য। তাঁদের মধ্যে একজনকে জীবিত অবস্থায় পাওয়া গেছে। ঘটনাটিকে অলৌকিক হিসেবে দেখছেন অনেকেই।

ওই সেনার নাম হানামান থাপ্পা। তিনি ভারতের কর্ণাটক থেকে সেনাবাহিনীতে যোগ দিয়েছিলেন বলে জানা গেছে।  

ভারতীয় সেনাবাহিনীর কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়েছে, সিয়াচেন হিমবাহের উত্তরাংশে ভারতীয় সেনাবাহিনীর একটি কেন্দ্রে গত বুধবার তুষারধস হয়। এতে ১০ জন সেনাসদস্য চাপা পড়েন। উদ্ধার অভিযান চলাকালে গতকাল সোমবার এক সেনাকে জীবিত পাওয়া যায়। তবে অন্যরা আর বেঁচে নেই। 
হিন্দুস্তান টাইমস-এর খবরে বলা হয়েছে, স্থানীয় সময় সোমবার গুরুতর আহত অবস্থায় বরফের ২৫ ফুট গভীর থেকে হানামানকে উদ্ধার করা হয়েছে। 
উদ্ধারের বিষয়ে উত্তরাঞ্চলীয় সেনা কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল ডিএস হুদা বলেন, ‘এটা ছিল অলৌকিক উদ্ধার। ল্যান্স নায়েক হানামান থাপ্পাকে উদ্ধারে সর্বশক্তি প্রয়োগ করা হয়েছে। আজ সকালে তাঁকে উদ্ধার করে আরআর হাসপাতালে নেওয়া হয়েছে।’

তুষারধসের পর সেনা ও বিমানবাহিনীর বিশেষজ্ঞ দল তল্লাশি অভিযান শুরু করে। নিখোঁজ সেনাদের জীবিত পাওয়ার সম্ভাবনা খুব কমই ছিল। এমনকি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দুঃখ প্রকাশ করে টুইটারে বার্তাও দিয়েছেন। এমন পরিস্থিতিতে ওই সেনাকে জীবিত অবস্থায় পাওয়া গেল।
ডিএস হুদা আরও বলেন, এখন পর্যন্ত পাঁচটি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। চারটি মৃতদেহ শনাক্ত করা হয়েছে। দুঃখজনকভাবে অন্য সব সেনা আর আমাদের মাঝে নেই।

উল্লেখ্য, ভারত-পাকিস্তানের মধ্যে বিরোধপূর্ণ সিয়াচেন অঞ্চলটি  বিশ্বের সবচেয়ে উঁচু যুদ্ধক্ষেত্র বলে পরিচিত।
বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে