আপডেট : ৮ ফেব্রুয়ারি, ২০১৬ ১৭:২৬

কাশ্মিরের বিনিময়ে পাকিস্তানের কোক স্টুডিও চাইলেন ভারতীয় অভিনেতা!

বিডিটাইমস ডেস্ক
কাশ্মিরের বিনিময়ে পাকিস্তানের কোক স্টুডিও চাইলেন ভারতীয় অভিনেতা!

কাশ্মির নিয়ে ভারত পাকিস্তানের মধ্যে বিরোধ দেশ দুটির জন্মলগ্ন থেকেই। এ বিরোধ কখনো কখনো যুদ্ধেরও রূপ নিয়েছে। ১৯৪৭, ১৯৬৫ এবং ১৯৯৯ সালে যে তিনটি পাক-ভারত যুদ্ধ সংঘটিত হয় তার প্রধান কারণ ছিলো ওই কাশ্মির।

ভারত সমগ্র জম্মু ও আজাদ কাশ্মীর রাজ্যটি তাদের বলে দাবি করে আসছে। বর্তমান সময়ে ভারত জম্মুর বেশিরভাগ অংশ, কাশ্মীর উপত্যকা, লাদাখ এবং সিয়াচেন হিমবাহ নিয়ে প্রায় ৪৩ শতাংশ এলাকা শাসন করছে। পাকিস্তান এর বিরোধিতা করে আসছে বহুদিন ধরেই। তারা কাশ্মীরের প্রায় ৩৭ শতাংশ এলাকা নিয়ন্ত্রণ করে। পাক নিয়ন্ত্রিত এলাকার মধ্যে রয়েছে আজাদ কাশ্মীর এবং গিলগিট বাল্টিস্থানের উত্তরাঞ্চল।

যদিও পাকিস্তান সমগ্র কাশ্মিরকেই নিজেদের বলে দাবি করে এবং ওই অঞ্চলটি পুরোপুরিভাবে ফিরিয়ে দেয়ার জন্য মাঝে মাঝেই আওয়াজ তোলে।

সাম্প্রতিক সময়ে পাকিস্তানের ওই দাবি আরো জোড়ালো হয়েছে। দেশটির মোল্লারা সম্প্রতি প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে স্পষ্ট জানিয়ে দিয়েছে- কাশ্মির ফিরিয়ে না দিলে ছিনিয়ে আনা হোক।

তবে এ সংক্রান্ত সবচেয়ে নতুন খবরটি হলো- কাশ্মিরের বিনিময়ে পাকিস্তানের জনপ্রিয় কোকস্টুডিও দাবি করে বসেছেন ভারতীয় কৌতুক অভিনেতা সঞ্জয় রাজোওরা। পাকিস্তানের করাচিতে বিচ লাক্সারী হোটেলের অডিটরিয়ামে ‘লাফার দ্য বেস্ট মেডিসিন’ (হাসি, সর্বোৎকৃষ্ট ওষুধ) নামে একটি অনুষ্ঠান হচ্ছিলো। অনুষ্ঠানে পাকিস্তানি কৌতুক অভিনেতা সাদ হারুণ এবং ভারতীয় কৌতুক অভিনেতা সঞ্জয় রাজৌরা মঞ্চে উপবিষ্ট হয়ে দেশটির সাংস্কৃতিক সমালোচক নাদিম ফারুকের বিভিন্ন প্রশ্নের হাস্যরসাত্মক উত্তর দিচ্ছিলেন।

‘কৌতুক সবচেয়ে মারাত্মক অস্ত্র আর এই হলে আছে এ অস্ত্র চালানোর জন্য শক্তিশালী দুটি বন্দুক’ দুই কৌতুক অভিনেতাকে উদ্দেশ্য করে এভাবেই আলোচনার সূত্রপাত করেন নাদিম ফারুক।

তবে মঞ্চে উঠার সময় ভারতীয় সঞ্জয়কে উদ্দেশ্য করে এক পাকিস্তানি দর্শক চিৎকার করে বলে, কাশ্মির ফিরিয়ে দাও।’ এর উত্তরে তৎক্ষনাৎ সঞ্জয় পাল্টা প্রশ্ন করে- ‘তার বিনিময়ে তোমরা আমাদের কি দেবে?’ উত্তরে অন্য এক পাক দর্শক বলে, ‘তার বিনিময়ে তোমরা আমাদের সেরা ৪টি ফাস্ট বোলার নিয়ে যাও।’ সঞ্জয় সঙ্গে সঙ্গেই বলেন, ‘তা হবেনা, কাশ্মির নাও ঠিক আছে তবে, তার বদলে তোমাদের কোকস্টুডিওটা আমাদের দিয়ে দাও!

বিডিটাইমস৩৬৫ডটকম/মাঝি

উপরে