আপডেট : ৮ ফেব্রুয়ারি, ২০১৬ ১৫:৪০

দুই যুবতির দাম ৫০ কোটি টাকা!

বিডিটাইমস ডেস্ক
দুই যুবতির দাম ৫০ কোটি টাকা!

পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ বেলুচিস্তানে অপহৃত দুই চেক রিপাবলিকান তরুনীকে ৫০ কোটি টাকা মুক্তিপন দিয়ে ফেরত পেয়েছিল চেক রিপাবলিকান সরকার। ২০১৩ সালে পাকিস্তান ঘুরতে এসে ওই দুই যুবতী পাকিস্তানের এক ব্যক্তির দ্বারা অপহৃত হন। সংবাদ সংস্থা রেসপেক্ট উইকলি’র বরাত দিয়ে সোমবার পাকিস্তানি সংবাদ মাধ্যম ডন এ তথ্য প্রকাশ করে।

চেক সাইকোলজির ছাত্রী হানা হামপালোভা এবং এন্টোনি ক্র্যাস্টিকা ২০১৩ সালে এশিয়া মহাদেশ ঘুরতে আসেন। এসময় তাদের দুজনের বয়সই ছিলো ২৪ বছর। একসময় তারা ইরান থেকে পাকিস্থানে প্রবেশ করে এবং একটি মাইক্রোবাসে চড়ে আফগান সীমান্ত সংলগ্ন এলাকা দিয়ে তারা ভারতের উদ্দেশ্যে যাচ্ছিলো। তাদের গাইড হিসেবে ছিলো উপজাতীয় এক পুলিশ। পথিমধ্যে এক বন্দুকধারী তাদের গতিরোধ করে যুবতিদের অপহরণ করে।

এর কয়েকদিনের মধ্যেই একটি ভিডিও বার্তায় তাদের এ অপহরণের ব্যপারে নিশ্চিত হয় চেক রিপাবলিকান সরকার। ভিডিও বার্তায় দুই নারীকে মুক্তি দেয়ার শর্ত হিসেবে আমেরিকার জেলে থাকা পাকিস্তানের স্নায়ু বিশেষজ্ঞ আফিয়া সিদ্দিকীর মুক্তি দাবি করা হয়। আফগানিস্থানে এক এফবিআই এজেন্টকে গুলি করার অপরাধে যাকে ৮৬ বছরের কারাদণ্ড দিয়েছিল আমেরিকার আদালত।

দুই তরুনী দুই বছর আটক থাকার পর চেক প্রধানমন্ত্রী গত বছরের ২৮ মার্চ তাদের মুক্ত করার ঘোষণা দেয়। সেসময় কিভাবে ওই মুক্তি প্রক্রিয়া সম্পন্ন হয়েছিলো তা না জানালেও সোমবার রেসপেক্ট উইকলি তাদের এক প্রতিবেদনে জানায়, টাকার বিনিময়েই চেক সরকার অপহরণকারীদের সঙ্গে মধ্যস্থতা করেছিলো। আর সে টাকার পরিমানটা ছিলো প্রায় ৫০ কোটি টাকা!

বিডিটাইমস৩৬৫ডটকম/মাঝি

উপরে