আপডেট : ৭ ফেব্রুয়ারি, ২০১৬ ১৭:৪৯

মাসিক বেতন এক কোটি টাকা!

বিডিটাইমস ডেস্ক
মাসিক বেতন এক কোটি টাকা!
এই সেই ছেলে যার মাসিক বেতন এক কোটি টাকা

পরিবারের মানুষ বিশ্বাসই করতে চান না যে তাঁদের বাড়ির ছেলেই আমেরিকায় ১.০২ কোটি টাকার চাকরি পেয়েছেন। অথচ রীতিমতো পাঁচ স্তরের নির্বাচন প্রক্রিয়ার বেড়া টপকে মাথার ঘাম পায়ে ফেলে এই চাকরি পেয়েছেন বাৎসল্য।

বিহারের খাগারিয়ার বাসিন্দা বাৎসল্য সিংহ চৌহানের বাবা চন্দ্রকান্ত চৌহান পেশায় ওয়েল্ডার। তিনিও প্রথমে বিশ্বাস করতে পারেননি যে বাৎসল্য মাইক্রোসফ্‌ট-এর মতো সংস্থায় এত টাকা মাইনের চাকরি পেয়েছেন। ছেলের সাফল্য অনুধাবন করতে বেশ খানিকটা সময় লেগে গিয়েছিল তাঁর।

মাইক্রোসফ্‌ট-এ চাকরি পাওয়াটা একাবারেই লাক-ফ্যাক্টর নয়, জানা গিয়েছে বাৎসল্যর বয়ানে। তিনি জানিয়েছেন, তাঁর তেমন কোনও বিরাট প্রত্যাশা ছিল না। ইন্টারভিউয়েই কর্তারা তাঁকে পছন্দ করেন।

বাৎসল্যর কথা অনুযায়ী, ক্লাস টেন পাস করার সময়ে তিনি জানতেনই না আইআইটি (ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি) কোথায়। ২০০৯-এর আইআইটির ভর্তি পরীক্ষায় বাৎসল্যর রেজাল্ট তেমন ভাল হয়নি। রাজস্থানের কোটায় সে ভর্তি হয়। সেখানেই সে নজরে পড়ে শিক্ষকদের। তার দিকে আর্থিক সাহায্যের হাত বাড়িয়ে দেন তিন শিক্ষক। তাঁদের পৃষ্ঠপোষকতা ছাড়া বাৎসল্যর সাফল্য সম্ভব হত না, মুক্তকণ্ঠে জানিয়েছেন বাৎসল্যের বাবা।

নিজের অতীতকে ভুলে যেতে চায় না বাৎসল্য। খাগারিয়ায় পিছিয়া থাকা ছাত্রদের জন্য একটা স্কুল খুলতে চায় বাৎসল্য। ইতিমধ্যেই বেশ কিছু ছেলেমেয়েকে আইআইটি-র কোচিং দিতে শুরু করেছে সে।

উপরে