আপডেট : ৭ ফেব্রুয়ারি, ২০১৬ ১৪:১৩

সিরিয়া যুদ্ধে ক্ষতি ৩৫০০ কোটি ডলার: বিশ্বব্যাংক

আন্তর্জাতিক ডেস্ক
সিরিয়া যুদ্ধে ক্ষতি ৩৫০০ কোটি ডলার: বিশ্বব্যাংক

সিরিয়ায় যুদ্ধ বন্ধে জেনেভায় বিশ্বের শীর্ষ নেতাদের মধ্য দুই দুই বার বৈঠক হয়েছে। কিন্তু তাতেও ফল মেলেনি। যুদ্ধের তীব্রতা দিন দিন বেড়ে চলেছে। শুধু সিরিয়া নয়, এর পার্শ্ববর্তী দেশ যেমন তুরস্ক, লেবানন, জর্ডান, ইরাক ও মিশরে এখন উত্তেজনা ছড়িয়ে পড়েছে। এতে অর্থনৈতিক চাপে পড়েছে দেশগুলো।

সম্প্রতি বিশ্বব্যাংক এক প্রতিবেদনে জানিয়েছে, যুদ্ধে সিরিয়াসহ প্রতিবেশি দেশেগুলোতে ৩ হাজার ৫০০ কোটি মার্কিন ডলারের উৎপাদন ক্ষতিগ্রস্ত হয়েছে। দিন দিন এ ক্ষতির পরিমাণ বাড়ছে।

বিশ্বব্যাংকের বরাতে রয়টার্সের এক খবরে বলা হয়েছে, এ সব অঞ্চল অর্থনৈতিক ধসের মুখে পড়ার পেছনে আরও গতি দিচ্ছে বিশ্বব্যাপী সস্তা তেল। সামগ্রিকভাবে, যুদ্ধ ও সস্তা তেলের কারণে ২০১৫ সালে মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা অঞ্চলে অর্থনৈতিক প্রবৃদ্ধি কমে দাঁড়িয়েছে ২ দশমিক ৬ শতাংশে।

জাতিসংঘের তথ্যানুযায়ী, গত ৫ বছর ধরে সিরিয়ায় চলমান যুদ্ধে প্রায় ২ লাখ ৬০ হাজার মানুষ নিহত হয়েছে; একইসঙ্গে ৪৬ লাখ মানুষ দেশ ছাড়তে বাধ্য হয়েছে।

সিরিয়ার আলেপ্পো, দেড়া, হামা, হোমস্, ইদলিব ও লাটাকিয়া শহরে ৩৬০ থেকে সাড়ে ৪ কোটি ডলারের আর্থিক ক্ষতি হয়েছে বলে দাবি করছে বিশ্ব ব্যাংক। একই চিত্র ইয়েমেনের শহরগুলোতেও।

এ অঞ্চলের দায়িত্বে থাকা বিশ্বব্যাংকের অর্থনীতিবিদ লিলি মোত্তাগি মনে করেন, সিরিয়া, ইরাক, লিবিয়া ও ইয়েমেনে শান্তি স্থাপনই তেলবাজারকে আবার টেনে তুলতে পারে। আর এমনটি হলে তা এসব দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিকে বাড়াতে সাহায্য করবে।

মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় নিয়োজিত বিশ্বব্যাংকের প্রধান অর্থনীতিবিদ শান্তা দেভারজান বলেন, সিরিয়ার প্রায় ৯২ শতাংশ শরণার্থীই এখন বেকার হয়ে পড়েছে। এদের কাছে এখন কাজ নেই। কেউ কেউ অত্যন্ত নিম্ন মজুরিতে দৈনিক, সাপ্তাহিক বা মৌসুমী কাজ করছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে