আপডেট : ৭ ফেব্রুয়ারি, ২০১৬ ১১:৪১

দূরপাল্লার রকেট ছুড়েছে উত্তর কোরিয়া, পাল্লার মধ্যে আমেরিকা!

আন্তর্জাতিক ডেস্ক
দূরপাল্লার রকেট ছুড়েছে উত্তর কোরিয়া, পাল্লার মধ্যে আমেরিকা!

উত্তর কোরিয়া একটি শক্তিশালী দূরপাল্লার রকেট উৎক্ষেপণ করেছে। প্রতিবেশী কয়েকটি দেশ এবং বিশ্ব শক্তিগুলোর হুমকি উপেক্ষা করে এ রকেট ছুঁড়ছে দেশটি।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, রকেটটি স্যাটেলাইট বা উপগ্রহবাহী বলে দাবি করেছে উত্তর কোরিয়া। 

পিয়ংইয়ং বলেছে, রকেটটি একটি উপগ্রহ বহন করেছে। অবশ্য অনেকেই মনে করছে রকেট ছোঁড়ার আড়ালে প্রকৃতপক্ষে আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছে দেশটি। এটির পাল্লা ১০ হাজার কিলোমিটার বলে ধারণা করা হচ্ছে। ফলে মার্কিন যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ড এখন উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রের পাল্লার মধ্যে এসে গেল।

মার্কিন এক পদস্থ কর্মকর্তা এটি ছোঁড়ার বিষয় নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, দক্ষিণে পীত সাগরের দিক থেকে এ রকেট ছোঁড়া হয়েছে। অবশ্য রকেটের গতিপথ হিসাব করে বোঝা যাচ্ছে যে আমেরিকা বা তার মিত্রদের জন্য এটি হুমকি ছিল না।

আমেরিকা এ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণকে তার ভাষায় অস্থিতিশীলতা সৃষ্টিকারী এবং উস্কানিমুলক বলে অভিহিত করেছে। এদিকে এটি ছোঁড়ার পরই জাতিসংঘকে পিয়ংইয়ং’এর বিরুদ্ধে দ্রুত কঠোর ব্যবস্থা নেয়ার আহ্বান জানান দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গিউন-হাই।

 

প্রাথমিকভাবে ৮ থেকে ২৫ ফেব্রুয়ারির মধ্যে রকেট উৎক্ষেপণের সময় নির্ধারণ করে উত্তর কোরিয়া। পরবর্তী সময়ে ৭ থেকে ১৪ ফেব্রুয়ারি নতুন সময় নির্ধারণ করা হয়।

জাপানের রাষ্ট্রীয় গণমাধ্যম এনএইচকের খবরে বলা হয়, রকেটটি জাপানের দক্ষিণাঞ্চলীয় ওকিনাওয়া দ্বীপের মধ্য দিয়ে গেছে।

দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবে রকেট ছোড়াকে ‘একেবারে অগ্রহণযোগ্য’ হিসেবে আখ্যা দিয়েছেন।

গত মাসে হাইড্রোজেন বোমা পরীক্ষার দাবি করে উত্তর কোরিয়া। তবে জাতিসংঘসহ কয়েকটি রাষ্ট্র এমন দাবির বিষয়ে সংশয় প্রকাশ করে আসছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে