আপডেট : ৪ ফেব্রুয়ারি, ২০১৬ ১০:৩৬

বিদেশী ছাত্রীকে রাজপথে বিবস্ত্র করে ছাড়ল ভারত!

আন্তর্জাতিক ডেস্ক
বিদেশী ছাত্রীকে রাজপথে বিবস্ত্র করে ছাড়ল ভারত!

আফ্রিকার দেশ তানজানিয়া থেকে পড়তে এসেছেন ভারতে। সেখানে তাকে এমন বিব্রতকর পরিস্থিতির মুখে পড়তে হবে সেটা হয়ত কল্পনাতেও ভাবেননি ওই তানজানিয়ান ছাত্রী। দক্ষিণ ভারতের শহর ব্যাঙ্গালোরে একদল বিশৃঙ্খল জনতা তাকে মারধর করে বিবস্ত্র করে ছেড়েছে প্রকাশ্য রাজপথে।

ব্যাঙ্গালোরে একজন সুদানী শিক্ষার্থীর গাড়ি চাপায় স্থানীয় এক মহিলার মৃত্যুর জের ধরে এই ঘটনা ঘটে। তবে ওই ছাত্রীর নাম প্রকাশ করা হয়নি।

দুর্ঘটনার কিছুটা পরে ২১ বছর বয়সী ওই তানজানিয়ান ছাত্রী তার তিন বন্ধুকে নিয়ে সেই এলাকা অতিক্রম করছিল। এ সময় বিশৃঙ্খল জনতা তাদের আক্রমণ করে।

পুলিশ বলছে, বিশৃঙ্খল জনতা ছাত্রীকে ধাওয়া করে তার পরিধেয় জামার উপরের অংশ খুলে ফেলে। ঘটনাটি ঘটেছে গত রোববার (৩১ জানুয়ারি) রাতে, তবে  এটি প্রকাশ পায় মঙ্গলবার।

পুলিশ জানিয়েছে, সুদানের একজন শিক্ষার্থী মদ্যপ অবস্থায় গাড়ি চালাতে গিয়ে রাস্তার পাশে ঘুমিয়ে থাকা এক নারীকে চাপা দেয়। এতে ঘটাস্থলেই ওই নারীর মৃত্যু হয়।

উত্তেজিত জনতা সেই সুদানী শিক্ষার্থীকে মারধর করে এবং তার গাড়িটি পুড়িয়ে দেয়।

তবে এর ত্রিশ মিনিট পরে সেই এলাকা দিয়ে যাচ্ছিলেন তানজানিয়ার চারজন শিক্ষার্থী। তখনই বিশৃঙ্খল জনতা তাদের উপর আক্রমণ করে।

এসময় তারা প্রথমে গাড়িতে করে চলে যাবার চেষ্টা করে। কিন্তু রাস্তায় প্রতিবন্ধকতা থাকার কারণে যাওয়া সম্ভব হয়নি।

এরপর তারা গাড়ি থেকে নেমে দৌড়ে পালানোর চেষ্টা করে। বিশৃঙ্খল জনতা তাদের গাড়িটিও পুড়িয়ে দেয়।

পুলিশ বলছে,তানজানিয়ার ওই ছাত্রীর পরিধেয় জামার উপরের অংশ খুলে ফেলা হলেও তার উপর কোন যৌন হামলা করা হয়নি। পুলিশ ছাত্রীটিকে অভিযোগ দায়ের করতে বলেছে।

ব্যাঙ্গালোরকে ভারতের সিলিকন ভ্যালি হিসেবে বর্ণনা করা হয়। বিশ্বের অনেক সফটওয়্যার প্রস্তুতকারী প্রতিষ্ঠান ব্যাঙ্গালোর শহরে অবস্থিত। এই শহরে শত-শত বিদেশী শিক্ষার্থী বসবাস করে। আফ্রিকার দেশ তানজানিয়ার ১৫০জন শিক্ষার্থী রয়েছে ব্যাঙ্গালোর শহরে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে