আপডেট : ৩ ফেব্রুয়ারি, ২০১৬ ১৬:৫৪

জিকার টিকা আবিষ্কার করলো ভারত!

আন্তর্জাতিক ডেস্ক
জিকার টিকা আবিষ্কার করলো ভারত!

জিকা ভাইরাস আতঙ্কে বিশ্ব কাঁপছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জরুরি অবস্থা জারি করেছে বিশ্বজুড়ে। ইতোমধ্যে দক্ষিণ আমেরিকার গণ্ডি পেরিয়ে জিকা ছড়িয়ে পড়েছে আফ্রিকা ও অস্ট্রেলিয়াতে। ছড়িয়ে পড়তে পারে সমগ্র বিশ্বে।

এমনই আতঙ্কজনক মূহুর্তে এ ভাইরাসের টিকা আবিষ্কারের দাবি করেছেন ভারতীয় বিজ্ঞানীরা। ভারতের হায়দরাবাদের ‘বায়োটেক ইন্টারন্যাশনাল লিমিটেড’ এই ভাইরাসের টিকা আবিস্কারের ঘোষণা দিয়েছে। তাদের এই দাবি সত্য হলে এটি হবে বিশ্বে প্রথম জিকা ভাইরাসের টিকা আবিষ্কার। ভারতের এনডিটিভির খবরে এই তথ্য জানানো হয়েছে।

ইতোমধ্যে দক্ষিণ আমেরিকার ২০টিরও বেশি দেশে কয়েক লাখ মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। আক্রান্ত হয়েছে আফ্রিকার বেশ কয়েকটি দেশ।

মূলত মশার মাধ্যমে এই ভাইরাস ছড়ালেও যুক্তরাষ্ট্রের টেক্সাসে যৌনতার মাধ্যমে এ ভাইরাসের বিস্তার সনাক্ত করা হয়েছে।

এ অবস্থায় বিশ্বের বিভিন্ন পর্যায়ের গবেষক ও সুপরিচিত কোম্পানিগুলো এর টিকা আবিস্কারের জন্য উঠেপড়ে লেগেছে।

ঠিক এমন সময়েই ভারতের বায়োটেক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও চেয়ারম্যান ড. কৃষ্ণ ইলা বলেন, “সম্ভবত জিকা নিয়ে আমরাই বিশ্বে প্রথম কোম্পানি, যারা এই ভাইরোসের টিকা আবিস্কার করতে সক্ষম হয়েছি।সরকারিভাবে জিকা ভাইরাস আমদানি করে আমাদেরএই প্রতিষ্ঠান দু’টি টিকা উদ্ভাবন করেছে।”

তবে এই টিকা জীবজন্তু ও মানুষের মধ্যে প্রয়োগ করার ক্ষেত্রে বেশ লম্বা সময় লাগতে পারে। এ জন্য ড. ইলা সরকারি সমর্থন চেয়েছেন। একই সঙ্গে তিনি আহ্বান জানিয়েছেন ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্স’কে সহায়তার হাত বাড়িয়ে দিতে।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্সের মহাপরিচালক ড. সৌম্য স্বামিনাথান বলেন, “সবেমাত্র আমাদেরকে এ কথা জানিয়েছে বায়োটেক। আমরা বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি নিয়ে বিষয়টি যাচাই করবো। এর উপযোগ্যতা যাচাই করবো। যদি এ টিকা ভারতে তৈরি করা যায় তাহলে তো খুবই ভাল কথা।”

এদিকে ড. ইলা বলেন, আগামী চার মাসের মধ্যে তার কোম্পানি ১০ লাখ ডোজ টিকা তৈরি করতে পারবে। এক্ষেত্রে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরাসরি হস্তক্ষেপ চেয়েছেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে