আপডেট : ৩ ফেব্রুয়ারি, ২০১৬ ১৪:০৬

হত্যা করে বাঙালির বই মেলায় আগমন ঠেকানো যাবে না

অনলাইন ডেস্ক
হত্যা করে বাঙালির বই মেলায় আগমন ঠেকানো যাবে না

ভয় দেখিয়ে বাঙালিকে কোনোদিন থামিয়ে দেওয়া যায়নি, কখনো যাবেও না। মুক্তচিন্তার মানুষদের হত্যা করে বইমেলাতে মানুষের আগমন ঠেকানো যাবে না।পাকিস্তানীরা বাংলা ভাষার ওপর উর্দু ভাষা চাপিয়ে দেওয়ার অনেক চেষ্টা করেছে কিন্তু সফল হতে পারেনি।

মঙ্গলবার (০২ ফেব্রুয়ারি) কলকাতায় '৪০তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা' উপলক্ষে আয়োজিত এক সেমিনারে অংশ নিয়ে  এসব মন্তব্য করেন বাংলাদেশের সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এবারের কলকাতা বইমেলায় দিনটিকে বাংলাদেশ দিবস হিসাবে পালন করা হয়েছে।

আসাদুজ্জামান নূর আরও বলেন, ‘আমি মনে করি, ভয় দেখিয়ে বাঙালিকে কখনও পদানত করা যায়নি, কখনো যাবেও না। এটাই আমাদের শক্তি।’

এদিন ভারত-বাংলাদেশ সম্পর্ক প্রসঙ্গে বলতে গিয়ে তিনি বলেন, দুই দেশের  দ্বিপক্ষীয় সম্পর্ক মজবুত করার লক্ষে দুই পারের শিল্পীদের যাতায়াত বৃদ্ধি প্রয়োজন। সংস্কৃতি চর্চার আদান-প্রদান যত বেশি হবে তত দ্বিপক্ষীয় সম্পর্ক আরো সুদৃঢ় হবে।

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের প্রসঙ্গ টেনে সংস্কৃতিমন্ত্রী বলেন, ওই সফরের মধ্যে দিয়ে দুই দেশের সম্পর্কের নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে। যে সমস্যা ছিল তার অনেকটাই মীমাংসা হয়েছে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের বাংলাদেশ সফরের উল্লেখ করে তিনি বলেন, তাঁর সফরের পরই দুই দেশে সুবাতাস বইছে।

সন্ত্রাসবাদ প্রসঙ্গ টেনে তিনি বলেন, ‘ধর্মের নামে, রাজনীতির নামে সন্ত্রাসবাদ চলছে। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও কড়া বার্তা দিয়ে বলেছেন বাংলাদেশের সন্ত্রাসের কোনো স্থান নেই। এমনকি ধর্ম কিংবা রাজনীতির নামে যারা সন্ত্রাসকে প্রশ্রয় দেয় তাদেরও ছাড় দেওয়া হবে না।’

‘বাঙ্গালিয়ানা ও বৈশ্বকতা’ শীর্ষক এই সেমিনারে দুই বাংলার জনপ্রিয় সাহিত্যিক সমরেশ মজুমদার বলেন, ‘আমি ভারতের নাগরিক ঠিকই কিন্তু কলকাতা কিংবা পশ্চিমবঙ্গের লেখক নই, আমি বাংলা ভাষার লেখক।’

সমরেশ মজুমদার বলেন, আমি বাংলা ভাষায় লিখি। যারা বাংলা ভাষায় কথা বলেন, আমি তাদের জন্য লিখি।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে